আন্তর্জাতিক

মিয়ানমারের মুসলিম-বিদ্বেষী বৌদ্ধ নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

By Daily Satkhira

May 29, 2019

বিদেশের খবর: মিয়ানমারের কট্টর মুসলিম-বিদ্বেষী বৌদ্ধ ধর্মীয় নেতা অশ্বিন উইরাথুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে দেশটির একটি আদালত ।

মঙ্গলবার অশ্বিন উইরাথুর বিরুদ্ধে দেশদ্রোহিতার এক মামলায় ইয়াঙ্গনের একটি আদালত তাকে গ্রেফতারের আদেশ দেয়। এ মামলায় তিনি দোষী সাব্যস্ত হলে তিন বছরের কারাদণ্ড হতে পারে। অশ্বিন উইরাথুর নিয়মিত সোশাল মিডিয়া এবং তার অনুসারীদের উদ্দেশে ভাষণে মুসলিমদের, বিশেষ করে রোহিঙ্গা মুসলিমদের নিয়ে খোলাখুলি বিদ্বেষ এবং উস্কানিমুলক কথা বলতেন। মুসলিমদের ব্যবসা প্রতিষ্ঠান বয়কটের ডাক দিয়েছিলেন তিনি।

এর আগে ফেসবুক রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে উস্কানিমুলক পোস্ট দেওয়ার কারণে তাকে নিষিদ্ধ করে।

সম্প্রতি মুসলিমদের বিরুদ্ধে বিষোদ্গারের পাশাপাশি অং সান সূচির সরকারের বিরুদ্ধে সমালোচনা শুরু করেন উইরাথু। তার বক্তব্য- সুচির ‘দুর্নীতিবাজ’ সরকার সেনাবাহিনীর ক্ষমতা খর্ব করতে চাইছে।

এদিকে ২০০৩ সালে তাকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। কিন্তু ২০১০ সালে অন্যান্য রাজবন্দির সাথে তাকে মুক্তি দেওয়া হয়। সরকার নিয়ম শিথিল করার পর তিনি সামাজিক যোগাযোগের মাধ্যমে বেশ সক্রিয় হয়ে উঠেন। তিনি ইউটিউব এবং ফেসবুকে তার নানা ধরনের বক্তব্য ছড়াতে থাকেন।

২০১২ সালে রাখাইন রাজ্যে মুসলমান এবং বৌদ্ধদের মধ্যে যখন তীব্র সংঘাত শুরু হয়। সে সময় আশ্বিন উইরাথু তার বক্তব্য নিয়ে আবারও জনসমক্ষে আসেন। এতে বড় ধরনের সংঘাত দেখা দেয়।