জাতীয়

এ কে খন্দকারের বই প্রত্যাহার করে নিল প্রকাশনী সংস্থা

By Daily Satkhira

June 02, 2019

দেশের খবর: মুক্তিবাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ এ কে খন্দকারের লেখা ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইটি প্রত্যাহার করে নিয়েছে প্রথমা প্রকাশন।

রোববার (০২ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রকাশনী সংস্থাটি বইটি প্রত্যাহার করে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

প্রথমা জানায়, প্রথমা প্রকাশন প্রকাশিত ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইটি নিয়ে এর লেখক মুক্তিযুদ্ধের ডেপুটি চিফ অব স্টাফ (অব.) এয়ার ভাইস মার্শাল এ কে খন্দকার, বীর উত্তম সম্প্রতি একটি বিবৃতি দিয়েছেন এবং ১ জুন ২০১৯ তারিখে একটি সংবাদ সম্মেলন করেছেন। সেখানে তিনি বলেছেন, এ বইয়ের একটি অনুচ্ছেদে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্পর্কে তিনি একটি ভুল তথ্য পরিবেশন করেছেন। সে ভুল তথ্যসহ পুরো অনুচ্ছেদটি তিনি বইটি থেকে প্রত্যাহার করে নিতে চান। ফলে লেখকের ইচ্ছার প্রতি শ্রদ্ধা জানিয়ে বইটি বাজার থেকে প্রত্যাহার করে নিয়েছি।

এর আগে শনিবার রাজধানীর রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কে খন্দকার বলেন, আমার লেখা বই ‘১৯৭১ : ভেতরে বাইরে’ ২০১৪ সালের আগস্ট মাসে ‘প্রথমা প্রকাশনী’ থেকে প্রকাশিত হয়। বইটি প্রকাশনার পর বইটির ৩২ নম্বর পৃষ্ঠায় উল্লিখিত বিশেষ অংশ ও বইয়ের আরো কিছু অংশ নিয়ে সারা দেশে প্রতিবাদ ওঠে। বইটির ৩২ নম্বর পৃষ্ঠায় উল্লিখিত বিশেষ অংশটি হলো—বঙ্গবন্ধুর এই ভাষণেই যে মুক্তিযুদ্ধ আরম্ভ হয়েছিল, তা আমি মনে করি না। এই ভাষণের শেষ শব্দগুলো ছিল ‘জয় বাংলা, জয় পাকিস্তান’। তিনি (বঙ্গবন্ধু) যুদ্ধের ডাক দিয়ে বললেন, ‘জয় পাকিস্তান’!”

এসময় তিনি বইয়ে অসত্য দেওয়ার জন্য জাতির কাছে ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার কাছে ক্ষমা চান।