জাতীয়

চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ

By daily satkhira

June 04, 2019

অনলাইন ডেস্ক : দেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ যায়নি। সেই হিসেবে আগামী বৃহস্পতিবার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। মঙ্গলবার রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানান ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। তিনি ওই বৈঠকে সভাপতিত্ব করেন।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ জানান, বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সেই অনুযায়ী এবার ৩০ রমজান হবে। আগামী বৃহস্পতিবার সারা দেশে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

এদিকে মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। তার সঙ্গে মিল রেখে বাংলাদেশেও বিভিন্ন গ্রামে ঈদ উদযাপিত হয়েছে। সাধারণত সৌদি আরবে যেদিন ঈদ হয়, তার পরের দিন বাংলাদেশে ঈদ হয়। সেই সুবাদে কাল বুধবার ঈদ উদযাপনের প্রস্তুতি ছিল দেশবাসীর মধ্যে। কিন্তু চাঁদ দেখা কমিটির ঘোষণায় সেই অপেক্ষা একদিন বাড়ল এবং ধর্মপ্রাণ মুসলমানরা একদিন বেশি রোজা রাখার সুযোগ পেলেন।

চাঁদ দেখা কমিটির সভায় উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব, প্রধান তথ্য কর্মকর্তা, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম।