জাতীয়

সরকারি চাকুরিজীবীদের সম্বোধন-বিধির তথ্য নেই ডিসির কাছে

By Daily Satkhira

June 09, 2019

দেশের খবর: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনের কোন আইন বা বিধি সংক্রান্ত কোনো তথ্য সুনামগঞ্জ জেলা প্রশাসকের দপ্তরে নেই বলে লিখিতভাবে জানানো হয়েছে।

গত ২০ মে উন্নয়নকর্মী সালেহিন চৌধুরী শুভ সুনামগঞ্জ জেলা প্রশাসক এর কার্যালয়ে তথ্য অধিকার আইনে জানতে চান, “নাগরিক কর্তৃক সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনের কোনো আইন বা বিধি আছে কী না? যদি না থাকে তাহলে নাগরিকবৃন্দ এই কার্যালয়ে কর্মকর্তা কর্মচারীকে কি সম্বোধন করবেন?”

সালেহিন চৌধুরী শুভ’র আবেদনের প্রেক্ষিতে সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী কমিশনারের ৩ জুন স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়, “উপরোক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, তাঁর চাহিত তথ্য এ কার্যালয়ে না থাকায় তথ্য অধিকার আইন, ২০০৯ এর ৯(৩) ধারা মোতাবেক চাহিত তথ্য প্রদান করা সম্ভব হচ্ছে না।”

এ ব্যাপারে আবেদনকারী উন্নয়ন সংস্থা হাউসের নির্বাহী পরিচালক সালেহিন চৌধুরী শুভ বলেন, “জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রেরিত পত্রটি আজ (৯ জুন) হাতে পেয়েছি। এতে লিখিতভাবে জানানো হয়, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনের কোনো আইন বা বিধি সংক্রান্ত কোনো তথ্য জেলা প্রশাসকের দপ্তরে নেই।”

তার মতে, “জেলা প্রশাসকের কার্যালয়ে এ ধরনের কোনো আইন বা বিধি সম্পর্কে তথ্য না থাকার মানে হলো দেশে এ ধরনের কোনো আইন বা বিধি নেই।”

তবে অধিকতর নিশ্চিত হওয়ার জন্য খুব শীঘ্রই আইন সচিবালয় ও জনপ্রশাসন সচিবালয়ে আবেদন করে তথ্য চাওয়া হবে বলে জানান তিনি।