আন্তর্জাতিক

‘চীনের প্রাচীরে’ আটকে গেলো ওয়াশিংটন পোস্ট ও গার্ডিয়ান

By Daily Satkhira

June 10, 2019

বিদেশের খবর: মার্কিন ও ব্রিটিশ পত্রিকা ওয়াশিংটন পোস্ট এবং দ্য গার্ডিয়ানের ওয়েবসাইট ব্লক করে দিয়েছে চীন। দেশটির সরকার ‘গ্রেট ফায়ারওয়াল’ বা মহা অগ্নিপ্রাচীর নামক সেন্সরশিপের আওতায় পত্রিকাদুটিকে নিষিদ্ধ করেছে। ফলে চীনের মূল ভূখণ্ড খেকে এখন আর এ দুটি পত্রিকা পড়া যাবে না।

এতদিন ভারচুয়াল প্রাইভেট নেটওয়ার্কিং (ভিপিএন) সফ্টওয়্যার ব্যবহার না করেই চীনের মূল ভূখণ্ড থেকে নিয়মিত ওয়াশিংটন পোস্ট ও গার্ডিয়ান পড়া যেতো

চার জুন তিয়ান আনম্যান স্কয়ারে রক্তাক্ত অভিযানের ৩০ তম বার্ষিকী উপলক্ষে চীনের ইন্টারনেট কর্তৃপক্ষ জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সার্ভিস উইচ্যাট এ সম্পর্কিত ছবি পোস্ট করা নিষিদ্ধ করেছিল। কিন্তু ওয়াশিংটন পোস্ট ও গার্ডিয়ানে প্রকাশিত অভিযান সম্পর্কিত খবর চীনে শেয়ার করা হচ্ছিলো। এর জেরে এবার পত্রিকা দুটি বন্ধ করা হলো। উল্লেখ্য, চীনে ফেসবুক, টুইটার, ইউটিউব ও হোয়াটসঅ্যাপের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম এবং উইকিপিডিয়া, নিউ ইয়র্ক টাইমস, ব্লুমবার্গ, কুয়ার্টজ, রয়টার্স ও ওয়াল স্ট্রিটসহ বেশ কিছু ইংরেজি সংবাদমাধ্যমের ওয়েবসাইট আগে থেকেই বন্ধ রয়েছে। এবার দীর্ঘ এ তালিকায় যোগ হলো ওয়াশিংটন পোস্ট ও গার্ডিয়ান।