খেলা

আজ সাকিবের খেলা নিয়ে অনিশ্চয়তা

By Daily Satkhira

June 11, 2019

খেলার খবর: ব্রিস্টলের ওয়েদার বুলেটিনে মঙ্গলবার সারাদিন বৃষ্টি হওয়ার আভাস রয়েছে। বৃষ্টির এই পূর্বাভাসের পরও মাশরাফি যে পুরো ৫০ ওভার খেলার আশায় বুক বেঁধেছেন, তাতেও বড় ধাক্কা হয়ে এসেছে আজ সাকিবের খেলার অনিশ্চয়তা। ইংল্যান্ডের বিপক্ষে খেলার সময়ই বাঁ উরুর পেশিতে টান লেগেছে তার। দু’দিনের বিশ্রামেও ব্যথা না কমায় সোমবার আক্রান্ত পেশির স্ক্যান করানো হয়েছে ব্রিস্টলে।

পরে দলের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশেষজ্ঞ ফিজিশিয়ানের পরামর্শ ও স্ক্যান রিপোর্ট পাওয়ার পরই জানা যাবে শ্রীলংকার বিপক্ষে সাকিব খেলতে পারবেন কি, পারবেন না। বিশ্বসেরা অলরাউন্ডার শেষ পর্যন্ত খেলেন বা না-ই খেলেন, জয়ের জন্য মাশরাফিরা যে মাঠে নিজেদের সর্বস্ব উজাড় করে দেবেন, তাতে কোনো সন্দেহের অবকাশ নেই। সাকিব না খেললে একাদশ নিয়ে নতুন ছকে ভাবতে হবে টিম ম্যানেজমেন্টকে। এমনিতেও এ ম্যাচে সাব্বির আর রুবেলকে নামানোর পরিকল্পনা মাথায় রেখেছেন তারা।

সোমবারের টিম মিটিংয়েও এ কথাগুলোই জোরালোভাবে এসেছে। নিউজিল্যান্ডের কাছে ১৩৬ রানে অলআউট হওয়া, আফগানিস্তানের কাছে কোনোমতে বেঁচে ফেরা এবং পাকিস্তানের সঙ্গে বৃষ্টির বদান্যতায় এক পয়েন্ট পাওয়া- খুঁড়িয়ে খুঁড়িয়ে চলা এই লংকাকে কোনোভাবেই ‘সিংহ’ মনে হচ্ছে না।

কলম্বো থেকে আসা সাংবাদিককুলের কাছেও টাইগাররাই বরং এগিয়ে। ২০১৭ সালের পর থেকে এ পর্যন্ত ওয়ানডেতে সাতবার দেখা হয় দু’দলের, যার মধ্যে একটি পরিত্যক্ত আর বাকিগুলো তিনটি করে জিতেছে দু’দল। পাল্লা সমান হলেও তামিম, সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ আর মাশরাফির অভিজ্ঞতা এগিয়ে রাখছে বাংলাদেশকে। সেদিন লংকান কোচ চন্ডিকাও কথায় কথায় বাংলাদেশের এই পঞ্চপাণ্ডবের কথা বলছিলেন। সেইসঙ্গে সৌম্য, মিরাজদেরও টেনে এনেছিলেন। দেড় বছর আগে বাংলাদেশের চাকরি ছাড়ার পর অনেকেই বলেছিল, হাথুরুর কাছে বাংলাদেশ দলের সাফল্যের রহস্য জানা আছে। কিন্তু সেটা ভুল প্রমাণ হয়েছিল নিদাহাস ট্রফি আর এশিয়া কাপের মতো বড় টুর্নামেন্টে।

তাই বিশ্বকাপেও ওই তত্ত্বটা ঠিক খাটছে না। বাংলাদেশের দুশ্চিন্তা বরং নিজেদের নিয়ে। তামিম তার ফর্মে ফেরার জন্য মরিয়া হয়ে আছেন। মাশরাফি কাল নিজেই স্বীকার করেছেন, প্রত্যাশা পূরণ করতে পারছেন না। মাহমুদুল্লাহ রিয়াদও কেমন যেন বিভ্রান্ত হয়ে পড়ছেন শেষ ওভারগুলোতে এসে। শুধু সাকিব আর মুশফিক তাদের মতো খেলে যেতে পারছেন। গতকাল মাঠে এসেও তাই রিয়াদদের অনেকক্ষণ নেট করতে দেখা গেল। তবে সাকিব এদিন দলের সঙ্গে মাঠে এলেও অনুশীলন করেননি। অবশ্য এটা তার জন্য নতুন কিছু নয়। ম্যাচের আগে ঘেমেনেয়ে এনার্জি খরচ না করে তিনি বরং তা জমিয়ে রেখে দিয়েছেন। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কাছে পরপর ধাক্কা খাওয়ার পর একাদশে পরিবর্তন নিয়েও কথা উঠেছে। মিডিয়ায় অবশ্য ফাঁস করেননি মাশরাফি তার আজকের একাদশ। তবে মুস্তাফিজের বদলে পেসার রুবেল এবং মিঠুনের বদলে সাব্বির কিংবা লিটনের কাউকে আজ দেখা যেতে পারে- তথ্যটি অবশ্য ওয়েদার বুলেটিনের মতো মজবুত নয়। পরিস্থিতির বিচার ও পিচ দেখে শেষ মুহূর্তে একাদশে পরিবর্তন করার অধিকার রাখেন অধিনায়ক।

তবে পিচ দেখে খুব একটা পরিস্কার ধারণা গতকালও পাননি মাশরাফি। বৃষ্টির কারণে বেশ অনেকটা সময় সেটা গায়ে জ্যাকেট জড়িয়েই ছিল! মাঠের আকার নিয়ে অবশ্য একটি তথ্য তিনি হাতে পেয়েছেন। কার্ডিফের মতো ব্রিস্টলের এই মাঠটিই আকারে ছোট। তবে সেটা লংঅন আর লংঅফের দিকে নয়, স্কয়ারের দিকে। সেদিন কার্ডিফের ঠাণ্ডা হাওয়া আর মাঠের আকারের কাছে নাকি বিভ্রান্ত ছিল টাইগাররা।