জাতীয়

ঘুষ লেনদেনে উভয় পক্ষেরই শাস্তি চায় টিআইবি

By Daily Satkhira

June 12, 2019

দেশের খবর: যখন কোনো ব্যক্তি দুর্নীতির অভিযোগ থেকে পার পেতে ঘুষ দেন, তখন তার অপরাধের মাত্রা আরও গুরুতর হয়। ঘুষ লেনদেনে জড়িত দু’পক্ষই সমানভাবে দায়ী।

ন্যক্কারজনক এমন ঘটনায় জড়িত দু’পক্ষের বিরুদ্ধেই দ্রুততম সময়ের মধ্যে কার্যকর আইনগত ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

মঙ্গলবার টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এক বিবৃতিতে বলেন, দুদকের অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহি এবং দুর্নীতির বিরুদ্ধে দুদকের কর্মকর্তাদের নিজেদের ক্ষেত্রে শূন্য সহনশীলতার কার্যকর চর্চা এবং এ অনুযায়ী জনবল ঢেলে সাজানো এখন সময়ের দাবি। তদন্ত কর্মকর্তার দুর্নীতিতে জড়িয়ে পড়ার অভিযোগ বিচ্ছিন্ন ঘটনা হিসেবে বিবেচনা করার সুযোগ নেই। প্রাতিষ্ঠানিকভাবে দুদকের পক্ষে এর দায় কোনোভাবেই এড়িয়ে যাওয়া সম্ভব নয়।

ইফতেখারুজ্জামান বলেন, ঘুষ লেনদেনে জড়িত পুলিশ কর্মকর্তার সব অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দায় পুলিশ প্রশাসনের পাশাপাশি দুদকেরও। দুদক পরিচালক খন্দকার এনামুল বশির এবং পুলিশের ডিআইজি মিজানুর রহমানের বিরুদ্ধে তদন্ত শেষ করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

‘জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ’ থেকে অব্যাহতি পেতে পুলিশের ডিআইজি মিজানুর রহমান ঘুষ দেওয়ার কথা প্রকাশ্যে স্বীকার করার পরও তার স্বপদে বহাল থাকায় বিস্ময় প্রকাশ করেন টিআইবির নির্বাহী পরিচালক। তিনি আরো বলেন, ‘ব্যক্তির দায় প্রতিষ্ঠান নেবে না’- দুদকের এমন অবস্থানে টিআইবি শুধু হতাশই হয়নি, বরং বাংলাদেশে দুর্নীতিবিরোধী কার্যক্রমের ভবিষ্যৎ নিয়ে রীতিমতো শঙ্কিত।

তিনি বলেন, দুদক যদি স্বচ্ছতা, জবাবদিহিমূলক ও দুর্নীতিমুক্ত প্রতিষ্ঠান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে না পারে, তাহলে তাদের কার্যক্রমের ওপর জনগণের আস্থা থাকবে কী করে?