খেলা

বিশ্বকাপের রাজা সাকিব

By Daily Satkhira

June 25, 2019

খেলার খবর: চলতি বিশ্বকাপে ৩১তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে প্রত্যাশিত জয় পেলো বাংলাদেশ। সোমবার (২৪ জুন) সাউদাম্পটনে সহ-অধিনায়ক সাকিব আল হাসানের অসাধারণ নৈপুণ্যে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ জয় পেয়েছে ৬২ রানের ব্যবধানে। এই বিশ্বকাপে টাইগারদের এটি তৃতীয় জয়।

বাংলাদেশের দেয়া ২৬৩ রানের টার্গেটে খেলতে নেমে ৩ ওভার বাকি থাকতেই সব উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২০০ রান তুলতে সক্ষম হয় আফগানিস্তান। আর এ জয়ে সেমিফাইনাল খেলার আশাও বাঁচিয়ে রাখলো মাশরাফি মুর্তজার দল।

এ ম্যাচে বাংলাদেশের প্রথম কোনো বোলার হিসেবে বিশ্বকাপের চলতি আসরে সাকিব পাঁচ উইকেট নিলেন। তাছাড়া বেশ কয়েকটি রেকর্ডও এর মাধ্যমে তিনি স্পর্শ করেন। বিশ্বকাপের একই আসরে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেয়ার গৌরব অর্জন করেন। যা কেবল ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব ও যুবরাজ সিংয়ের ছিল।

তাছাড়া এক ম্যাচে হাফসেঞ্চুরি ও পাঁচ উইকেট নিয়ে যুবরাজ সিংয়ের সঙ্গে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নাম লেখালেন তিনি। এই ম্যাচে পাঁচ উইকেট নেযার মাধ্যমে উইকেটেও সাকিব দুই অঙ্ক স্পর্শ করলেন। চলতি বিশ্বকাপে ১০টি বা তার চেয়ে বেশি উইকেট পাওয়া ৯ বোলারের মধ্যেও সাকিব একজন। এছাড়া বাংলাদেশের ১০ উইকেট নিয়েছেন কেবল মুস্তাফিজ।

আফগানিস্তানের বিপক্ষে ৫১ রান করে বিশ্বকাপে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। সব মিলিয়ে ১৯তম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি।

আজকের ম্যাচে থেকে রান সংগ্রাহক হিসেবেও শীর্ষে ফিরেছেন তিনি। সাকিব ছয় ম্যাচ থেকে করেছেন ৪৭৬ রান। ৪৪৭ রান নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ডেভিড ওয়ার্নার।