দেবহাটা

দেবহাটা রুপসী ম্যানগ্রোভ জনপ্রশাসন পদকপ্রাপ্তির প্রাথমিক তালিকায়

By Daily Satkhira

June 26, 2019

কে.এম রেজাউল করিম, দেবহাটা ব্যুরো: দেবহাটার রুপসী ম্যানগ্রোভ পিকনিক স্পটটি প্রশাসনের পৃষ্টপোষকতায় ইতিমধ্যে অন্যতম একটি বিনোদন কেন্দ্র রুপে রুপ ধারন করেছে। কেন্দ্রটিকে আরো নান্দনিক ও নয়নাভিরাম করে একটি সৌন্দর্যপূর্নভাবে মানুষের চিত্ত বিনোদনের জন্য গড়ে তুলতে ইতিমধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কাজ সম্পন্ন করা হয়েছে এবং অনেক কাজ এখনো চলমান রয়েছে। এই ম্যানগ্রোভটি ইতিমধ্যে জনপ্রশাসন পদক ২০১৯ এর জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছে।

শুক্রবার এই পদকে নাম চুড়ান্ত করতে জনপ্রশাসন মন্ত্রনালয়ের যুগ্ম সচিব (পিএসিসি) ড. মোঃ হুমায়ুন কবীর এই ম্যানগ্রোভটি পর্যবেক্ষনে আসছেন। তাই ম্যানগ্রোভটির চলমান উন্নয়ন কাজ আরো দ্রুত গতিতে এগিয়ে চলেছে। দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন এই উন্নয়ন কাজগুলো সার্বক্ষনিক তদারকি করছেন।

ভারত-বাংলাদেশ বিভাজনকারী ইছামতি নদীর কুল ঘেষে দেবহাটা উপজেলার শীবনগর গ্রামে গত কয়েক বছর আগে মানুষের চিত্ত বিনোদনের লক্ষ্যে দেবহাটা উপজেলা প্রশাসনের উদ্যোগে সুন্দরবনের আদলে গড়ে তোলা হয় “রুপসী ম্যানেগ্রাভ” বিনোদন কেন্দ্র। এখানে সুন্দরবন থেকে বিভিন্ন প্রজাতির গাছ এনে রোপন করা হয়, খনন করা হয় একটি দিঘী, তৈরী করা হয় একটি রেস্ট হাউজ। সেসময় থেকে এখানে দুর দুরান্ত থেকে সাধারন মানুষ সহ প্রশাসনের বড় বড় কর্মকর্তারা আসেন কিছুটা শান্তির পরশ নিতে। বর্তমানে প্রায় প্রতিদিনই দর্শনার্থী ও ভ্রমণ পিপাসুদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে অপরূপ সৌন্দর্যের তীর্থভূমি রূপসী দেবহাটার ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটি। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সব বয়সী হাজারো দর্শণার্থীরা চিত্ত বিনোদনের তৃষ্ণা মেটাতে স্বপরিবারে ভিড় জমাচ্ছেন এখানে। বিভিন্ন প্রজাতির গাছ আর সবুজের সমারোহে সুন্দরবনের আদলে গড়ে ওঠা ম্যানগ্রোভ বনটির অপরূপ সৌন্দর্যের নান্দনিক মুহূর্তগুলোকে ধরে রাখতে কেউ কেউ পরিবার পরিজনদের নিয়ে আবার কেউবা মেতে উঠছেন সেলফিতে। পাশাপাশি কৃত্রিম সব জীবজন্তু, খেলনা সামগ্রীসহ নয়নাভিরাম সৌন্দর্যমন্ডিত এ পর্যটন কেন্দ্রটিতে পরিবারের সাথে আনন্দে মেতে উঠছে শিশুরাও। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন এই পিকনিক স্পটটি আরো সুন্দর করতে নানামুখী উদ্যোগ গ্রহনের কথা জানিয়ে বলেন, প্রকৃতির অপরুপ সৌন্দর্য এই বিনোদন কেন্দ্রটিতে রয়েছে। তাই এটিকে আরো নান্দনিক ও সৌন্দর্যপূর্ন করতে ইতিমধ্যে ২০ কোটির বেশী টাকা বরাদ্দ পাওয়া গিয়েছে জানিয়ে ইউএনও বলেন, খুব তাড়াতাড়ি উন্নয়নের কাজ শুরু করা হবে। এছাড়া বিভিন্ন প্রকল্প থেকে এই বিনোদন কেন্দ্রটিতে শহীদ মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাম স্মরনে একটি গেট নির্মান, আরসিসি ঢালাই রাস্তা ও সিসি ঢালাই রাস্তা নির্মান, দিঘীর উপরে ট্রেইল নির্মান ও মিনি চিড়িয়াখানাসহ বিভিন্ন উন্নয়ন কাজ চলমান রয়েছে বলে ইউএনও জানান।

পর্যটন কেন্দ্রটির ম্যানেজার দিপঙ্কর কুমার ঘোষ জানান, রূপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটির রুপকে আরো নান্দনিক ও সৌন্দর্যমন্ডিত করতে প্রতিদিনই এখানে কাজ করতে হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার তদারকিতে সকল ধরনের উন্নয়ন কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে বলে তিনি জানান। উল্লেখ্য, রুপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটি দেবহাটা উপজেলার শিবনগর মৌজার ১ নং খতিয়ানের ৩৯৮ নং দাগের ইছামতি নদীর তীরে জেগে ওঠা চরভূমি। যার আয়তন ৩১.৪৬ একর (০৭ একর পুকুরসহ)। দেবহাটা উপজেলা প্রশাসনের উদ্যোগে গড়ে ওঠা ম্যানগ্রোভ বন সাতক্ষীরা জেলার বর্তমানে একটি উল্লেখযোগ্য পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করেছে।