আন্তর্জাতিক

ফ্রান্সে মসজিদ চত্বরে হামলা; ইমামসহ দুজন গুলিবিদ্ধ

By Daily Satkhira

June 28, 2019

বিদেশের খবর: ফ্রান্সের উত্তর-পশ্চিমে একটি মসজিদের বাইরে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। গতকাল এ ঘটনায় ঘাতকের গুলিতে ওই মসজিদের ইমামসহ দুজন গুলিবিদ্ধ হয়েছেন। ঘটনাস্থল থেকে পালানোর পর তাকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়, জানায় কর্তৃপক্ষ।

ব্রিটানির বন্দরশহর ব্রিস্টের এ ঘটনার নেপথ্যের কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফি ক্যাস্টানার বলেন, ওই এলাকাসহ গোটা ফ্রান্সের প্রার্থনালয়গুলোতে বাড়তি নিরাপত্তব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ইমাম রাচিদ এল জে’র দেহে চারটি গুলি লেগেছে। মসজিদে নামাজ পড়তে আসা আরেকজনের দেহে দুটো গুলি লেগেছে। তবে সৌভাগ্যক্রমে তারা বেঁচে গেছেন। এসব তথ্য জানায় ফ্রেঞ্চ কাউন্সিল অফ দ্য মুসলিম ফেইথ (সিএফসিএম)।

সিএফসিএম জানায়, এল জে এর দুটো গুলি লেগেছে পেটে। আর বাকি দুটো লেগেছে দুই পায়ে। দ্বিতীয়জনের দুই পায়ে গুলি লেগেছে।

ব্রিস্টের ডেপুটি মেয়র ট্রাবেলসি হোসনি জানান, মসজিদের ইমাম মসজিদ থেকে তার এক বন্ধুকে নিয়ে বের হচ্ছিলেন। তখন এক ব্যক্তি নিজের পরিচয় দিয়ে ইমামের সঙ্গে সেলফি তোলার ইচ্ছা প্রকাশ করেন। ইমাম ছবি তুলতে রাজিও হন। এর পরই ওই ব্যক্তি বন্দুক বের করে গুলিবর্ষণ করেন। তিনি ইমাম এবং তার সঙ্গে থাকা বন্ধুকে গুলি করা হয়।

পুলিশের এক কর্মকর্তা জানান, গুলিবর্ষণকারীকে পরে বিমানবন্দরের কাছাকাছি মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। তিনি যেখানে পড়েছিলেন ওই মসজিদ থেকে তার দূরত্ব ১০ কিলোমিটারের মতো। তবে বন্দুকধারীর মৃতদেহের কাছে লিখিত নথি পড়েছিল।

তবে এ ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে প্যারিসের প্রসিকিউটর অফিস। অ্যান্টি-টেরর স্কোয়াডও তদন্ত শুরু করেছে। সূত্র: সানডে টাইমস