জাতীয়

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শতভাগ ভোট পড়েছে ৬৯ কেন্দ্রে

By Daily Satkhira

June 29, 2019

দেশের খবর: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬৯ কেন্দ্রে ভোট পড়েছে ১০০ ভাগ। এসব কেন্দ্রে শতভাগ ভোট পড়লেও সবগুলোই বৈধ ভোট নয়। এরমধ্যে অনেক বাতিল ভোট রয়েছে। নির্বাচন কমিশন প্রকাশিত ৩০০ আসনের ৪০ হাজারের বেশি ভোট কেন্দ্রের ফলাফল পর্যালোচনায় এ তথ্য পাওয়া গেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদী-৩ আসনের শিবপুর উপজেলার ২১৬ নম্বর কেন্দ্রের বিলস্বরণ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের মোট ভোটার ২১১৬টি। কেন্দ্রটিতে প্রার্থীরা পেয়েছেন যথাক্রমে মো. ওয়ায়েজ হোসেন ভুঁইয়া (হাতপাখা-১১৫), জহিরুল হক ভুঁইয়া মোহন (নৌকা-৮৯৫), সিরাজুল ইসলাম মোল্লা (সিংহ-৪১০), আলমগীর কবির (লাঙ্গল-০), রাজীব হোসেন (গোলাপ ফুল-১০) ও ডা. মো. আলতাফ হোসেন (আম-২)।

এখানে বৈধ ভোট ১৪৩২টি; বাতিল ভোট ৬৮৪টি। প্রদত্ত ভোট ২১১৬টি। এর মানে এ কেন্দ্রে শতভাগ ভোট পড়েছে। ৪০ হাজারেরও বেশি ভোট কেন্দ্রের মধ্যে এমন ১০০% ভোট পড়েছে ৬৯টি কেন্দ্রে। সংসদ নির্বাচনের কেন্দ্রভিত্তিক ফলাফল বিশ্লেষণে এ তথ্য মিলেছে।

পর্যালোচনায় দেখা গেছে- সংসদীয় আসন ১ থেকে ১০০ আসনের মধ্যে ২৯টি কেন্দ্রে; ১০১ থেকে ১৯৯ আসনের মধ্যে ২২টি কেন্দ্রে এবং পরবর্তী থেকে ৩০০ আসনের মধ্যে ১৮টি কেন্দ্রে ১০০% ভোট পড়েছে।

ইসি কর্মকর্তারা জানান, এসব কেন্দ্রে শতভাগ ভোট পড়লেও সবগুলোই বৈধ ভোট ছিল না। বাতিল ভোট রয়েছে অনেক। সেক্ষেত্রে ওইসব ভোট কেন্দ্রে যথাযথ নিয়ম অনুসরণ না করা বা অভিযুক্ত ভোট বাতিল করেছে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার।

সম্প্রতি ৩০০ আসনের কেন্দ্রভিত্তিক ফলাফল নির্বাচন কমিশন নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। ৩০ ডিসেম্বর ভোটের পরই কেন্দ্রে কেন্দ্রে ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এসব ফল প্রকাশ করা হয়েছিল।

ইসির ওয়েবসাইটে কেন্দ্রভিত্তিক ফলাফল -কেন্দ্র, মোট ভোটার, প্রার্থীদের প্রাপ্ত ভোট, বৈধ ভোট, বাতিল ভোট, প্রদত্ত ভোট, শতকরা হার দিয়ে প্রকাশ করা হয়েছে।

এবার সংসদ নির্বাচনের সময় নানা অনিয়মের অভিযোগ করে এসেছে বিএনপি ও সমমনা দলগুলো। এরই মধ্যে উচ্চ আদালাতেও গিয়েছিল অনেক প্রার্থী।

‘জাল ভোট’ দেওয়া, এজেন্টদের ‘বের করে দেওয়া’, ‘একতরফা ভোট’ দেওয়া, ‘কারচুপি’ ও ভোট ‘ডাকাতির’ অভিযোগ এনে ফল চ্যালেঞ্জ নির্বাচনী ট্রাইব্যুনালে গিয়েছিল তারা। অবশ্য ভোটে নির্বাচিতদের গেজেট ১ জানুয়ারি প্রকাশও হয়েছে।

১০০% ভোট পড়া ও অভিযোগের বিষয়ে জানতে চাইলে ইসির অতিক্তি সচিব মোখলেসুর রহমান বলেন, ‘ইতোমধ্যে ফলাফল ও নির্বাচিতদের নাম-ঠিকানাসহ গেজেট প্রকাশ সম্পন্ন হয়েছে। এ বিষয়ে এখন আর কোনো মন্তব্য করতে চাই না।’