আন্তর্জাতিক

৫ দিনের সফরে চীনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

By Daily Satkhira

July 02, 2019

দেশের খবর: চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে চীনের ডালিয়ানে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় রাত ১০টার দিকে ঝৌশুইজিক আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন প্রধানমন্ত্রী। এসময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম এবং ডালিয়ান শহরের মেয়র চেংজু।

ডালিয়ান বিমানবন্দরে অভ্যর্থনা জানানো শেষে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রাসহ সাংগ্রিলা হোটেলে নিয়ে যাওয়া হয়।

এর আগে সোমবার (১ জুলাই) বিকেল সোয়া ৫টায় ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে রওনা হন তিনি।

চীনের প্রেসিডেন্ট শি চিন পিংয়ের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর এ সফর। সফরকালে চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে দুই দেশের মধ্যে আটটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এ ছাড়া রোহিঙ্গা সংকট সমাধানের উপায় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

সফরে পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রীর শিল্প ও বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ রয়েছেন।

প্রধানমন্ত্রী চীনে তার সফর শেষে ৬ জুলাই স্থানীয় সময় সকাল ১১টায় ঢাকার উদ্দেশ্যে চীনের রাজধানী বেইজিং আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করবেন এবং একই দিনে বাংলাদেশ সময় দুপুর ১ টা ৩৫ মিনিটে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌছেবেন।

পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন শুক্রবার বলেন, ২ থেকে ৬ জুলাই পযর্ন্ত চীনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচ দিনের সরকারি সফরকালে আলোচ্যসূচিতে রোহিঙ্গা ইস্যুটি প্রাধান্য পাবে। এ সময়ে বেইজিং এর সঙ্গে ঢাকা আটটি স্বাক্ষর করবে।