আজকের সেরা

বিদ্যুতের প্রি-পেইড মিটারের ভোগান্তি; জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সংসদীয় কমিটির সুপারিশ

By Daily Satkhira

July 04, 2019

দেশের খবর: বিদ্যুৎ সংযোগ ও গ্রাহকদের প্রি-পেইড মিটারের ভোগান্তি লাঘবে অনিয়মে জড়িত সংশ্লিষ্ট ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে গ্রাহকদের ভোগান্তি লাঘবের জন্য একটি মনিটরিং সেল গঠন করারও সুপারিশ করা হয়। পাশাপাশি বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) সিস্টেম লস আরও কমানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। তবে গ্যাসের মূল্য বৃদ্ধির বিষয়ে বৈঠকে কোন আলোচনা হয়নি।

সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে মো. আবু জাহির, এস, এম জগলুল হায়দার, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম, বেগম নার্গিস রহমান অংশগ্রহণ করেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে জানানো হয়, দ্রুত সময়ে বিদ্যুত সংযোগ দেওয়া ও প্রিপেইড মিটার স্থাপনের জন্য প্রকল্পের মাধ্যমে বিদ্যুৎ গ্রাহকদের প্রি-পেইড মিটার বিতরণ করা হচ্ছে। এসময় অনিয়মে জড়িত সংশ্লিষ্ট ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান তাদের কার্যক্রম নিয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে জানান, আরইবির আওতাভুক্ত ৪৬১টি উপজেলার মধ্যে ৩২৯টিতে শতভাগ বিদ্যুতায়নের কাজ সম্পন্ন হয়েছে। বাকি ১৩২টি উপজেলায় কাজ চলছে। এতে দুই কোটি ৬১ লাখ গ্রাহক সংযোগ দেওয়ার মাধ্যমে ৯৩ শতাংশ মানুষ বিদ্যুতের সুবিধার আওতায় এসেছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকারের কাছে গ্যাসের মূল্য বৃদ্ধির বিষয়ে বৈঠকে কী আলোচনা হয়েছে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, এজেন্ডায় ছিল বিদ্যুৎ বিভাগ নিয়ে। গ্যাস হচ্ছে জ্বালানি বিভাগের। এজন্য বিষয়টি নিয়ে কোন আলোচনা হয়নি।