আন্তর্জাতিক

প্রাদেশিক নির্বাচনেও মোদির জয়-জয়কার

By Daily Satkhira

March 12, 2017

প্রাদেশিক নির্বাচনে ভারতের উত্তর প্রদেশে বিশাল জয় পেয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। প্রদেশের ৪০৩টি আসনের মধ্যে ৩২০টিরও বেশি দখল করে নিয়েছে ক্ষমতাসীন বিজেপি।

এছাড়া উত্তরখন্ডেও অভূতপূর্ব জয় পেয়েছে বিজেপি। তবে পাঞ্জাবের মানুষ কংগ্রেসকে সুখবর দিয়েছেন। ১০ বছর পর প্রদেশটিতে ক্ষমতায় বসতে যাচ্ছে কংগ্রেস। ২০১৪ সালের জাতীয় নির্বাচনের পর এই জয়ই বিজেপির জন্য সবচেয়ে সুখকর। তবে এই নির্বাচন সবচেয়ে বেশি হতাশা হয়ে এসেছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমী পার্টির জন্য।

পাঁচটি প্রদেশে বিধানসভা নির্বাচনের ভোটগণনা হয় আজ। উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, পাঞ্জাব, গোয়া ও মনিপুরের বিধানসভা নির্বাচনে দুইটিতে বিজেপি এবং তিনটিতে কংগ্রেস বেশি আসন পেয়েছে। উত্তর প্রদেশ ও উত্তরাখন্ডে বিজেপি বেশি আসন পেলেও পাঞ্জাব, গোয়া ও মনিপুরের কংগ্রেসের আসন সংখ্যা বেশি।

তবে চারটি প্রদেশে সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি বলে জানিয়েছেন বিজেপি প্রেসিডেন্ট অমিত শাহ।  ইউপি, উত্তরাখন্ড, গোয়া এবং মনিপুরে সরকার গঠন করবে তারা। গোয়া এবং মনিপুরে কংগ্রেস বিজেপির চেয়ে এগিয়ে থাকলেও সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোন দল। তাই অন্য দলের সমর্থন নিয়েই সরকার গঠন করতে হবে।

উত্তর প্রদেশের ৪০৩ আসনের মধ্যে ২০২ টি পেলেই যেখানে ক্ষমতায় বসা যায় সেখানে বিজেপি পেয়েছে ৩২৪টি। উত্তরাখন্ডের ৭০টি আসনে বিজপি পেয়েছে ৫৭টি।

পাঞ্জাবের ১১৭টি আসনের মধ্যে কংগ্রেসের দখলে গিয়েছে ৭৭টি। গোয়ার ৪০টি আসনের ১৮টি গিয়েছে কংগ্রেসের দখলে এবং১৪ টি পেয়েছে বিজেপি। মনিপুরের ৬০টি আসনের মধ্যে ২৭টি পেয়েছে কংগ্রেস। নিকটতম প্রতিদন্দ্বী বিজেপি পেয়েছে ২২টি আসন।

বিজেপির জয়ে মোদিকে অভিনন্দন জানিয়েছেন কংগ্রেসের রাহুল গান্ধি। এর জবাবে ‘গণতন্ত্র দীর্ঘজীবী হোক’ বলে মোদি টুইট করেছেন।

এছাড়া বিশাল এই জয়ের পর কর্মী সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন নরেন্দ্র মোদি। বিজেপির প্রতি বিশ্বাস ভালোবাসা অটুট রাখার জন্য ভারতবাসীর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান তিনি।

প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসায় পঞ্চমুখ বিজেপির প্রেসিডেন্ট অমিত শাহ নরেন্দ্র মোদিকে ‘স্বাধীনতার পর সবচেয়ে জনপ্রিয় নেতা’ বলে অভিহিত করেন।