জাতীয়

ঘুষ কেলেঙ্কারিতে মিজান-বাছিরের বিরুদ্ধে দুদকের মামলা

By Daily Satkhira

July 16, 2019

দেশের খবর: চল্লিশ লাখ টাকা ঘুষ লেনদেনের ঘটনায় পুলিশের বিতর্কিত ডিআইজি মিজানুর রহমান ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছিরের বিরুদ্ধে মামলা হয়েছে।

ফরেনসিক পরীক্ষায় ঘুষ লেনদেন নিয়ে কথোপকথনের অডিও’র সত্যতা পাওয়ার পর তাদের বিরুদ্ধে মামলা হলো।

মঙ্গলবার (১৬ জুলাই) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি করেন দুদক পরিচালক শেখ মো. ফানাফিল্যা। এদিনই মামলার অনুমোদন দেয় দুদক। মামলার বিষয়টি নিশ্চিত করে দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেন, তদন্তের প্রয়োজনে বাছিরকে গ্রেফতার করা হতে পারে।

প্রসঙ্গত, ঘুষ কেলেঙ্কারির ঘটনায় ১৫ জুলাই কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে মিজানকে জিজ্ঞাসাবাদ করে দুদক। আর ১০ জুলাই এ বিষয়ে আইনজীবী অ্যাডভোকেট কামাল হোসেনের মাধ্যমে দুদকে লিখিত বক্তব্য জমা দেন বাছির।

মিজান ও বাছিরের ঘুষ লেনদেনের ঘটনায় দুদকের অনুসন্ধান কমিটি গঠন হয় ১৩ জুন। তিন সদস্যের এ কমিটির প্রধান দুদক পরিচালক শেখ মো.ফানাফিল্যাহ। অন্য দুই সদস্য হলেন-সংস্থাটির সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান ও মো. সালাউদ্দিন।গত ৯ জুন মিজান-বাছিরের ঘুষ লেনদেনের কথোপকথনের একাধিক অডিও প্রকাশ করেন মিজান। এ বিষয়ে একটি বেসরকারি টেলিভিশনের প্রতিবেদনও প্রচার হয়।আর গত ২৩ জুন গণমাধ্যমে ‘লন্ডন প্রবাসী দয়াছের অডিও সংলাপে দুদকের ওরা কারা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনের সঙ্গে ঘুষ লেনদেনের অডিও সংযুক্ত করা হয়। ঘুষ লেনদেন নিয়ে লন্ডন প্রবাসী আব্দুল দয়াছ, ডিআইজি মিজান ও দুদক পরিচালক আব্দুল আজিজ ভূইয়ার মধ্যকার ওই অডিও সংলাপে ৬ জনের নাম আলোচিত হয়। প্রতিবেদন প্রকাশের পর দুদকের পক্ষ থেকে বলা হয়, প্রকাশিত প্রতিবেদনের সূত্র ধরে ঘুষ কেলেঙ্কারির অনুসন্ধান শুরু হয়েছে। এ অনুসন্ধানের অংশ হিসেবে দুদকের সাবেক পরিচালক আব্দুল আজিজ ভূইয়া ও জায়েদ হোসেন খানকে ৩০ জুন জিজ্ঞাসাবাদ করা হয়েছে।