জাতীয়

প্রিয়া সাহাকে গ্রেফতার নয়, নিরাপত্তা দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী

By Daily Satkhira

July 24, 2019

দেশের খবর: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের মনগড়া তথ্য তুলে ধরা প্রিয়া সাহার দেশে ফিরে আসতে কোনো বাধা নেই জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, তাকে গ্রেফতারের কোনো পরিকল্পনা আমাদের নেই। বরং তার নিরাপত্তার জন্য সব ধরনের নিরাপত্তা দেওয়া হবে।

বুধবার (২৪ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র থেকে অ্যালিস ওয়েলস নামে একজন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জানতে চেয়েছিলেন প্রিয়া দেশে ফিরলে তাকে গ্রেফতারের সম্ভাবনা আছে কিনা।। আমরা তা নাকচ করে দিয়ে জানিয়েছি. আমরা তার প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা নেব।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মাল্টা সফর শেষে বুধবার ঢাকায় ফিরে সাংবাদিকদের ‍মুখোমুখি হন ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র সরকার আয়োজিত মন্ত্রী পর্যায়ের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছিলায় আমি। বাংলাদেশ সরকার থেকে চার সদস্যের প্রতিনিধি যোগ দেন। তবে প্রিয়া সাহা সেখানে সরকারের প্রতিনিধি হিসেবে যোগ দেননি।

প্রিয়া সাহা ধর্মীয় স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যান। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সাক্ষাৎকালে তিনি অভিযোগ করেন, বাংলাদেশ থেকে ৩ কোটি ৭০ লাখ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান উধাও হয়ে গেছে। তার ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে, জমি কেড়ে নিয়েছে। মুসলিম উগ্রবাদীরা এটা করেছে বলেও তিনি অভিযোগ করেন।

প্রিয়া সাগার ভিত্তিহীন অভিযোগ দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে বলে তাকে শাস্তি আওতায় আনার দাবি ওঠেছে দেশ জুুড়ে। তবে সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে তাকে আত্মপক্ষ সমর্থনে সবধরনের সুযোগ দেওয়া হবে।