আন্তর্জাতিক

সৌদি প্রতিনিধির মুখে ফিলিস্তিনি শিশুদের থুথু-জুতা নিক্ষেপ (ভিডিও)

By Daily Satkhira

July 24, 2019

বিদেশের খবর: ইসরাইলের আমন্ত্রণে আল আকসায় সফরে গিয়ে সৌদি প্রতিনিধিদলের এক সদস্য ফিলিস্তিনি শিশুদের হাতে লাঞ্ছিত হয়েছেন।এ ঘটনায় মঙ্গলবার ইসরাইলি সরকার নিন্দা জানিয়েছে। খবর এএফপি।

https://www.youtube.com/watch?v=6UpRyTsd1M0

সফরকারি সৌদি প্রতিনিধির নাম মোহাম্মদ সৌদ। তিনি ইসরাইলের আমন্ত্রিত অতিথি হিসেবে সোমবার আল আকসায় গেলে ফিলিস্তিনি শিশুরা জুতা, লাঠি, চেয়ার ছুঁড়ে মারাসহ থুথু নিক্ষেপ করে।

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রাথমিক পদক্ষেপ হিসেবে ছয় সদস্যের একটি সৌদি প্রতিনিধিদল তেল আবিব সফর করছেন।সেই ছয় সদস্য প্রতিনিধিদলের একজন তিনি।

এরই মধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে মুহাম্মাদ সৌদকে লাঞ্ছনার সেই ভিডিও ভাইরাল হয়েছে।

ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হাসান কাবিয়া এটিকে বরবরোচিত আচরণ বলে আখ্যায়িত করেছেন। তবে তিনি সফরকারীকে শুধুমাত্র সামাজিক কর্মী, ব্লগার ও মিডিয়া ব্যক্তিত্ব হিসেবেই দেখছেন না বলেও জানিয়েছেন।

পোস্ট করা ভিডিওতে দেখা যায়, সোমবার ইসরাইল অধিকৃত পশ্চিম জেরুজালেমে তিনি হাঁটছেন। আল আকসা মসজিদ প্রাঙ্গণে শিশুরা তাকে থুথু মেরেই চলছে।

সৌদি প্রতিনিধি হাঁটার সময় পেছন থেকে দৌড়ে এসে এক ফিলিস্তিনি শিশু তার মুখে থুথু দেয়। কয়েক সেকেন্ড পর ওই বালক সৌদের সামনে এসে আবার থুথু দেয়। এ সময় তিনি শিশুটিকে হাত দিয়ে আটকানোর চেষ্টা করেন। কিন্তু তাতেও কাজ হয়নি।

শিশুটিও সৌদের পিছু পিছু হাঁটতে থাকে। এ সময় আশপাশে অনেক ফিলিস্তিনি শিশুকেও দেখা যায়। কিছুক্ষণ পর আবারও সৌদের মুখে থুথু দেয় শিশুটি।

একজন ফিলিস্তিনি চিৎকার করে বলছেন, তুমি এখানে কেন এসেছ? যাও ইহুদিদের জন্য প্রার্থনা কর।

আল আকসা মসজিদ মুসলিম বিশ্বের তৃতীয় পবিত্রস্থান হিসেবে ধরা হয়। তবে ইহুদিরা দাবি করছে এখানে তাদের মন্দির ছিল। তারা এটিকে পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে থাকে।

আল আকসার অবস্থান পশ্চিম জেরুজালেমে। ১৯৬৭ সালে ছয়দিনের যুদ্ধে এটি দখল করে নেয় ইসরাইল।তবে আন্তর্জাতিক সম্প্রদায় এটিকে স্বীকৃতি দেয়নি।