ভিন্ন স্বা‌দের খবর

কেজি ৫০ হাজার রুপি, রেকর্ড গড়ল আসামের চা

By Daily Satkhira

July 31, 2019

বিদেশের খবর: ভারতের আসামের ২০০ বছরের পুরোনো চা শিল্প যখন কঠিন সময় পার করছে, তখন রাজ্যের মনোহারি টি এস্টেটের একটি বিশেষ ধরনের চায়ের দাম নিলামে উঠল কেজিপ্রতি ৫০ হাজার রুপি। এটি কোনো পাবলিক নিলামে চা পাতার সর্বোচ্চ দামের রেকর্ড বলে নিলাম কর্তৃপক্ষের দাবি।

মনোহারি গোল্ড টি নামে এই চা নিলামে এত দাম পাওয়ায় খুশি মনোহারি চা বাগানের মালিক ও কর্মীরা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, চায়ের নিলাম অনুষ্ঠানটি আয়োজিত হয় আসামের গুয়াহাটিতে গতকাল মঙ্গলবার। এর আগে গত বছর একই চায়ের দাম উঠেছিল ৩৯ হাজার এক রুপি। সেটিও ছিল রেকর্ড। পরে অবশ্য সে রেকর্ড ভেঙে দেয় অরুণাচল প্রদেশের একটি চা বাগানের চা পাতা। এ বছর আবার রেকর্ডটি নিজেদের করে নিল মনোহারি টি এস্টেট।

আসামের এই চা শুধু স্বাদের জন্যই বিখ্যাত নয়, সুগন্ধের জন্যও এটি বিখ্যাত। মনোহারি চা বাগানের মালিক রঞ্জন লোহিয়া জানান, তাঁদের এখানে সবুজ, সাদা-সোনালি, রুপালি নানা ধরনের চা উৎপাদন হয়। তবে গোল্ডেন মনোহারি টি সেরা।

রঞ্জন লোহিয়া আরো জানান, মে থেকে জুন মাসের মধ্যে চায়ের ছোট কুঁড়ি তুলে এই চা বানানো হয়। এই চা অতিবৃষ্টি ও রোদে নষ্ট হয়ে যায়। তাই এই চা উৎপাদনে খুব সতর্কতা অবলম্বন করতে হয়। এর আগেও আসামের চা অনেক রেকর্ড ভেঙেছে, কিন্তু এবারেরটি সেরা।