জাতীয়

ডেঙ্গু মোকাবেলায় প্রয়োজনে সেনাবাহিনী: নাসিম

By Daily Satkhira

July 31, 2019

দেশের খবর: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, যুদ্ধকালীন অবস্থা বিবেচনায় নিয়ে ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলা করতে হবে। এডিস মশার উৎসগুলো ধ্বংস করতে প্রয়োজনে সেনাবাহিনীসহ সব বাহিনীকে কাজে লাগাতে হবে। মশা মারার কার্যকর ওষুধ ছিটাতে হবে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে সাম্যবাদী দল আয়োজিত ‘ডেঙ্গু প্রতিরোধ ও সামাজিক অবক্ষয়’ শীর্ষক আলোচনা সভায় মোহাম্মদ নাসিম এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সারাদেশে ডেঙ্গুর বিস্তারে শিক্ষার্থীদের অভিভাবকরাও এখন উদ্বিগ্ন। স্কুলের ছেলে-মেয়েরা ভয় পাচ্ছে। ঈদুল আজহাও কাছাকাছি চলে এসেছে। তাই শিক্ষামন্ত্রীকে বলব, শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদের আগাম ছুটি দিয়ে দিন।

নাসিম বলেন, ডেঙ্গুর বিস্তারে জনগণ কষ্ট পাচ্ছে। কিছু দায়িত্বজ্ঞানহীন ব্যক্তির কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। সময়মতো সিদ্ধান্ত নেওয়া হলে এমন অবস্থার সৃষ্টি হতো না। দেশ ম্যালেরিয়া, ধনুষ্টঙ্কার ও পোলিওমুক্ত হয়েছে। শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে। আমরা ডেঙ্গুর কাছে পরাজিত হতে পারি না। এলজিআরডি মন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও দুই সিটি করপোরেশনের মেয়রকে দ্রুত সেন্ট্রাল কন্ট্রোল রুম গঠন করে ডেঙ্গু ও মশার উৎসস্থল ধ্বংসের কার্যক্রম মনিটর করার দাবি জানান তিনি।

নাসিম বলেন, ডেঙ্গু প্রতিহত করতে ১৪ দলের সর্বস্তরের নেতাকর্মীকে মাঠে নামতে হবে। এখন আর মিছিল-মিটিং করার দরকার নেই। সারাদেশে প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা পর্যন্ত পরিষ্কার-পরিচ্ছন্ন ও মশার উৎসস্থল ধ্বংসের অভিযানে নামতে হবে।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, ডেঙ্গু বিষয়ে গত মার্চ মাসেই দুই সিটি করপোরেশনকে সতর্ক করার পরও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। আইসিডিডিআরবি এক বছর আগেই বলেছে, মশা মারার ওষুধও কার্যকর নয়। এখন উত্তর সিটি করপোরেশনে যে ওষুধ বাতিল হলো, দক্ষিণে তা বহাল আছে। কেউই সঠিকভাবে দায়িত্ব পালন করছেন না।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ূয়ার সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন এস কে শিকদার, ডা. শাহাদাত হোসেন, এজাজ আহমেদ মুক্তা, রেজাউর রশীদ খান, শাহে আলম মুরাদ প্রমুখ।