খেলা

শততম টেস্টে জিততে যাচ্ছে বাংলাদেশ ! মোস্তাফিজের দুর্দান্ত বোলিং

By Daily Satkhira

March 18, 2017

স্পোর্টস ডেস্ক : শততম টেস্টে দারুণ অবস্থানে রয়েছে বাংলাদেশ। চতুর্থ দিন শেষে ৮ উইকেটে ২৬৮ রান করেছে শ্রীলঙ্কা। দুই উইকেট হাতে রেখে বাংলাদেশের সামনে ১৩৯ রানের লক্ষ্য রেখেছে হেরাথের দল। আগামীকাল সকালে আবার ব্যাটিংয়ে নামবেন ২৬ রান করা দিলরুয়ান পেরেরা ও ১৬ রানে অপরাজিত থাকা সুরঙ্গা লাকমল।

আজ শনিবার টেস্টের চতুর্থ দিন পর্যন্ত ভালো অবস্থা ছিল শ্রীলঙ্কার। একটা সময় এক উইকেটে ১৪০ ছিল লঙ্কানদের স্কোর। তবে লাঞ্চ থেকে ফিরেই দিনটা বাংলাদেশের করে নেন মুস্তাফিজুর রহমান। পরপর তিন উইকেট তুলে নিয়ে লঙ্কানদের বিপদে ফেলে দেন শ্রীলঙ্কাকে। এরপর বাংলাদেশের প্রধান বাধা সেঞ্চুরিয়ান দিমুথ করুনারত্নেকে ফিরিয়ে দেন সাকিব আল হাসান। ১২৬ রান করেন করুনারত্নে। এরপর হেরাথ আউট হলে জয়ের সুবাস পেতে থাকে মুশফিকের দল। তবে সুরঙ্গা লাকমল ও দিলরুয়ান পেরেরার অদ্যম মানসিকতায় শেষ পর্যন্ত কিছুটা হলেও লড়াইয়ে টিকে আছে স্বাগতিকরা। বাংলাদেশের সামনে লক্ষ্য যে আরো বড় হবে, সেটা তো বলাই বাহুল্য। তবে কাল সকালের সেশনে বাকি দুটি উইকেট তুলে নিতে পারলে ঐতিহাসিক শততম টেস্টে বাংলাদেশের জয়টা খুবই সম্ভব।

আজ চতুর্থ দিনের শুরুতেই মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে উইকেট হারিয়েছেন উপুল থারাঙ্গা। মিরাজের বলে বোল্ড হওয়ার আগে ৪০ বলে ২৬ রান করেন লঙ্কান ওপেনার। এর আগে বিনা উইকেটে ৫৪ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে স্বাগতিকরা। থারাঙ্গা যখন আউট হন, শ্রীলঙ্কার রান তখন ৫৭।

এরপর করুনারত্নে ও কুশল মেন্ডিসের ব্যাটে এগিয়ে চলে শ্রীলঙ্কার স্কোর। লাঞ্চে যাওয়ার আগে এই দুজন স্কোরে ৮০ রান যোগ করেন।

বিরতির পরই খেলায় ফিরে আসে বাংলাদেশ। একে একে তিন উইকেট তুলে নেন মুস্তাফিজুর রহমান। কাটার মাস্টারের সর্বপ্রথম শিকার হন কুশল মেন্ডিস। এরপর দীনেশ চান্দিমাল ও চতুরঙ্গ ডি সিলভাকে ফিরিয়ে দেন মুস্তাফিজ। মাঝে সাকিব ফিরিয়ে দেন গুনারত্নেকে।

এর আগে গতকাল সাকিব আল হাসানের শতক ও মোসাদ্দেক হোসেন সৈকতের অর্ধশতকে কলম্বো টেস্টের প্রথম ইনিংসে লিড নেয় বাংলাদেশ। শ্রীলঙ্কার ৩৩৮ রানের জবাবে প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ৪৬৭ রান করে মুশফিকের দল। সাকিব ১১৬, সৈকত ৭৫, সৌম্য সরকার ৬১, মুশফিক ৫১ ও তামিম ইকবাল ৪৯ রান করেছেন।

গতকাল প্রথম ইনিংসে দারুণ ব্যাটিং করেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। সকালে ব্যাটিংয়ে নেমে লঙ্কান ব্যাটসম্যানদের ওপর ছড়ি ঘোরাতে থাকেন সাকিব ও মুশফিক। মধ্যাহ্নভোজের আগে শ্রীলঙ্কার চেয়ে মাত্র ২২ রানে পিছিয়ে ছিল মুশফিকের দল। বিরতি থেকে ফিরে মুশফিক আউট হলেও লঙ্কান বোলারদের হতাশ করেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। গতকাল ২ রানে অপরাজিত থাকা মুশফিক আজ ৫০ রান যোগ করেন। হাফ সেঞ্চুরি করার পরই ফিরে যান এই ব্যাটসম্যান। লাকমলের বলে বোল্ড হওয়ার আগে ৫২ রান করেন মুশি।

এরপর উইকেটে এসে ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন সৈকত। দলীয় ৪২১ রানে সান্দাকানের বলে চান্দিমালকে ক্যাচ দিয়ে আউট হন সাকিব। এরপর সৈকত ও মিরাজ মিলে আরেকটা ভালো জুটি বাঁধেন। তবে ব্যক্তিগত ২৪ রানে মিরাজ আউট হওয়ার পর ভেঙে যায় বাংলাদেশের প্রতিরোধ। পরের বলে মুস্তাফিজকেও ফেরান হেরাথ। এরপর ৭৫ রানে হেরাথের বলে সৈকত স্টাম্পিং হলে ৪৬৭ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।