কলারোয়া

কলারোয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন না থাকাই এক রোগীর মৃত্যু

By daily satkhira

August 22, 2019

কলারোয়া প্রতিনিধি: সাতক্ষীরার কলারোয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গুরুতর অসুস্থ হয়ে চিকিৎসা নিতে এসে লুৎফুন্নেছা (৬০) নামে এক রোগীর অক্সিজেন না দেয়ায় মৃত্যু হয়েছে বলে অভিযোগ দাবি করেন মৃতের স্বজনরা।

বুধবার (২১আগস্ট ১৯) সন্ধার পর কলারোয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে।

পরিবারের পক্ষ থেকে  অভিযোগ সূত্রে গনমাধ্যমকে জানান, উপজেলার গোপিনাথপুর গ্রামের আশরাফ আলীর স্ত্রী লুৎফুন্নেছা (৬০)কে নিজ বাড়িতে শ্বাস কষ্টের গুরুত্বর অসুস্থততা দেখা দিলে সন্ধায় পরিবারের পক্ষ থেকে চিকিৎসা সেবার জন্য স্থানিয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। হাসপাতালে  ভর্তির পরে  ক্রমাগত রোগীর অবস্থা অবনতি ঘটতে থাকে। সেই মুহূর্তে তাৎক্ষণিক চিকিৎসা হিসাবে শ্বাস কষ্টের এ রোগীর জন্য অক্সিজেন দেয়া জরুরি হয়ে পড়লেও স্বাস্থ্য-কমপ্লেক্সে চিকিৎসা দেয়ার মত কোন অক্সিজেন না থাকাই খুবই মুমূর্ষু অবস্থায় (মহীলা ওয়ার্ডের ২২ নং) বেডেই মৃত্যু বরণ করেন অসুস্থ লুৎফুন্নেছা। কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।

কর্তব্যরত চিকিৎসক মেডিকেল অফিসার ডাঃ মাহাদী আল মাসুদ সত্যতা স্বীকার করে বলেন, রোগীর অক্সিজেন খুবই প্রয়োজন ছিলো কিন্তু হাসপাতালের রোগীর ওয়ার্ডে ও ইমার্জেন্সিতে কোন অক্সিজেন ছিলোনা এটা সত্য। মারাত্মক শ্বাস কষ্ট নিয়ে লুৎফুন্নেছা (৬০) নামে রুগীটি সন্ধা ৬ টা ২০ মিনিটে ভর্তি হয় একই সাথে দীর্ঘদিন তিনি হার্ডের মুমূর্ষু রোগী ছিলেন। হাসপাতাল কতৃপক্ষ ঔষধ ও রোগীর সর্বচ্চ সেবা নিশ্চিত করে করেছি। রোগীর পরিবারের নিকট মাত্রাধিক শ্বাসকষ্ট ও হার্ট ফেইলর অবস্থার অবনতি দেখে হাসপাতালের পক্ষ থেকে উন্নত চিকিৎসার জন্য (সাতক্ষীরা সদর হাসপাতাল) নেওয়ার পরামর্শ দিয়েছিলাম।  হাসপাতালের সরকারী এ্যাম্বুলেন্স আমাদের একটি মুমূর্ষু রোগী নিয়ে সাতক্ষীরা সদর থেকে আসতে কিছুটা সময় কেটে যায়। অক্সিজেন নিয়ে আসলেও তখন আর রোগীকে বাঁচানো সম্ভব হয়নি।