জাতীয়

সকল আদালত কক্ষে জাতির পিতার ছবি টাঙানোর নির্দেশ

By Daily Satkhira

August 30, 2019

দেশের খবর: সুপ্রিম কোর্টসহ দেশের সকল আদালতের এজলাস কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি প্রদর্শন ও সংরক্ষণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী দুই মাসের মধ্যে এ আদেশ বাস্তবায়ন নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার ওই আদেশ দেন। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাসের করা এক রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে ওই আদেশ দেওয়া হয়। রিট আবেদনকারী নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

আদালত অন্তর্বর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। রুলে দেশের প্রতিটি আদালত কক্ষে বা এজলাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের ক্ষেত্রে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। আইন, গণপূর্ত ও অর্থসচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সুবীর নন্দী দাস পরে সাংবাদিকদের বলেন, সংবিধানের ৪(ক) অনুচ্ছেদ অনুযায়ী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতির কার্যালয় এবং সব সরকারি ও আধাসরকারি অফিস, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের প্রধান ও শাখা কার্যালয়, সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও মিশনগুলোতে সংরক্ষণ ও প্রদর্শন করতে হবে। তিনি বলেন, ‘ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে তাদের জাতির জনকের ছবি অফিস-আদালতে রয়েছে। এটা প্রদর্শন ও সংরক্ষণে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এ কারণেই আমাদের দেশে জাতির জনকের প্রতিকৃতি প্রদর্শনের জন্য রিট আবেদন করি।’

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, আইন অনুসারে শুধু ধর্মীয় প্রতিষ্ঠান তথা উপাসনালয় ছাড়া জাতির পিতার প্রতিকৃতি সব প্রতিষ্ঠানে প্রদর্শন ও সংরক্ষণ করতে হবে। তিনি বলেন, আইনপ্রণেতারা ধর্মীয় প্রতিষ্ঠান ছাড়া কাউকে বাদ দেননি। এ কারণে আদালত কক্ষেও জাতির জনকের প্রতিকৃতি প্রদর্শন করতে হবে।