সাতক্ষীরা

সারা দেশে নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন

By daily satkhira

September 03, 2019

প্রেস বিজ্ঞপ্তি : সারা দেশে ক্রমাগত নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। ‘যৌন আক্রমণ আর না!’ শীর্ষক শিরোনামে এ কর্মসূচি পালিত হয়। দাতা সংস্থা একশনএইড-বাংলাদেশ’র সহযোগিতায় ৩ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার সকাল ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে সাতক্ষীরায় কর্মরত বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংগঠন স্বদেশ, শারি, সুনাম এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। সারা দেশে ক্রমাগত নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। ‘যৌন আক্রমণ আর না!’ শীর্ষক শিরোনামে এ কর্মসূচি পালিত হয়। সাতক্ষীরায় কর্মরত ২১টি বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংগঠন ও নেটওয়ার্কের যৌথ আয়োজনে সমগ্র কর্মসূচি বাস্তবায়িত হয়। স্বদেশ সংস্থার পরিচালক মাধব চন্দ্র দত্ত এর সঞ্চালনায় “আমরাই পারি” সাতক্ষীরা জেলা জোটের চেয়ারম্যান শিক্ষাবিদ্ আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সুভাস বক্তব্য রাখেন, শিক্ষাবিদ সুভাস সরকার, আ: সবুর বিশ্বাস, লুইস রানা গাইন, অপরেশ পাল, জ্যো¯œা দত্ত, আবুল কালাম আজাদ,আনিসুর রহিম,আহ্জুয়ারা বেগম, এড, মনিরুদ্দিন, মুনির জমাদ্দার, জাভেদ হাসান, গোবিন্দ ঘোষ, ফজিলা বেগম, হাসনা হেনা, আবুল ফজল মো: আব্দুল আহাদ, প্রমুখ। নারী পক্ষ আহুত মানববন্ধন ও পথসভায় উন্নয়ন সংগঠন-স্বদেশ, একশনএইড বাংলাদেশ, সেতুবন্ধন গড়ি নেটওয়ার্ক, হেড সংস্থা,অগ্রগতি, উত্তরন, মুক্তি ফাউন্ডেশন, এইচআর ডিএফ, বাংলাদেশ মহিলা পরিষদ, জেলা নাগরিক কমিটি, আশা রোককেন্দ্র, সিডো, পদ্মলোক কেন্দ্র, বাংলাদেশ ভিশন, উদ্দিপ্ত, নবজীবন, জোগরনী মহিলা সংস্থা, টেরেডেস হোমস নেদারল্যান্ড প্রভৃতি।

মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, ২০১৯ সালের জানুয়ারি-জুন ২০১৯ পর্যন্ত ৬৩০ জন নারী ধর্ষণের শিকার হয়েছে। যা রীতিমতো উদ্বেগজনক। এসব ঘটনায় একজন দ্বারা ধর্ষণ ৪৬৪ জন ও দলবদ্ধ ধর্ষণ ১৫৩ জন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৭ জনকে। ধর্ষণের শিকার হয়ে আত্মহত্যা করেছেন ৭ জন। ধর্ষণের চেষ্টা হয়েছে ১০৫ জন নারীর উপর; এর মধ্যে হত্যা করা হয়েছে ১ জনকে, আত্মহত্যা করেছেন ১ জন। যৌন হয়রানির শিকার হয়েছেন ১২৭ জন, এর মধ্যে আত্মহত্যা করেছেন ৮ জন। ধর্ষণের প্রতিবাদ করায় খুন হয়েছে ৩ জন নারী ও ২ জন পুরুষ।

বক্তারা আরও বলেন, নারীর উপর সহিংসতা নতুন কোন বিষয় নয়। এর মোকাবেলায় সরকারি-বেসরকারি নানা উদ্যোগও চলমান আছে। তবে নারীর উপর সহিংসতা দমনে রাষ্ট্র এতটাই ব্যর্থ যে সহিংসতা এখনম হামারী আকার ধারণকরেছে। শিশু থেকে বৃদ্ধ সকল বয়সের নারী যৌন সহিংসতা ও ধর্ষণের শিকার হচ্ছে; ছেলে শিশুরাও বলাৎকার থেকে রেহাই পাচ্ছে না। কেউ কেউ বলছেন, বাংলাদেশে ধর্ষণ ও ধর্ষণ করে হত্যার মহোৎসব চলছে। ঘরে, বাইরে, রাস্তাঘাটে, যানবাহনে, কর্মক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিনিয়ত ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণ, ধর্ষণের পর হত্যা, ধর্ষণ চেষ্টা বা যৌন হয়রানি, উত্যক্তকরণ, এসিড আক্রমণসহ নানাবিধ সহিংসতার শিকার হচ্ছে নারী ও শিশু। পরিবার, সমাজ, এমন কিরাষ্ট্র এবং আইন-শৃঙ্খলারক্ষার কাজে নিয়োজিত ব্যক্তির কাছেও নিরাপদ নয়।