ফিচার

সংবাদপত্রে সবসময় সঠিক ও সত্য সংবাদ প্রকাশ করতে হবে- জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান

By Daily Satkhira

September 06, 2019

নিজস্ব প্রতিবেদক: যেকোন পরিস্থিতিতে প্রভাবমুক্ত থেকে সাংবাদিকদের সঠিক ও সত্য সংবাদ প্রকাশ করার জন্য আহ্বান জানিয়েছেন সাতক্ষীরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।

বৃহস্পতিবার বিকেলে জেলা ও দায়রা জজ তাঁর ব্যক্তিগত চেম্বারে জেলা সংবাদপত্র পরিষদ নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময়কালে এসব কথা বলেন। তিনি বলেন, সংবাদপত্রের কাজ সমাজের সঠিক চিত্র পাঠকের সামনে তুলে ধরা। স্থানীয় সংবাদপত্র সেক্ষেত্রে অত্যন্ত গুরুত্ত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সাতক্ষীরা জেলা খুটিনাটি সংবাদ যেভাবে সাতক্ষীরার গণমাধ্যমে প্রকাশিত হয়, তা অন্যত্র সেভাবে প্রকাশ করার সুযোগ নেই। সুতরাং সাতক্ষীরার সার্বিক চিত্র বুঝতে আমরা সাতক্ষীরার সংবাদপত্রগুলোতেই চোখ রাখি। কেউ কোন ভুল করলে তার ভুল শুধরে দিতেও সংবাদপত্রের ভূমিকা রাখতে পারে।

এসময় তিনি আরও বলেন, সংবাদপত্র সমাজের দর্পণ এবং সাংবাদিকরা সমাজের বিবেক। তাই, সাংবাদিকদের ক্ষমতাবান ব্যক্তি, প্রতিষ্ঠান ও গোষ্ঠীর প্রভাব থেকে নিজেদের দূরে রাখবে হবে। সাংবাদিকরা বিবেককে কাজে লাগিয়ে গঠনমূলক ও ইতিবাচক সংবাদ পরিবেশন করলে সমাজ ও জাতি সঠিক পথের সন্ধান পাবে এবং উপকৃত হবে। তিনি আরও বলেন, যদি বাংলাদেশকে ভালো বাসতে চাই-বাংলাদেশকে চিনতে হবে, জানতে হবে। একইভাবে সাতক্ষীরাকে ভালোবাসতে হলে সাতক্ষীরাকেও গভীরভাবে বুঝতে হবে। তিনি জেলার প্রকৃত চিত্র তুলে ধরার আহবান জানিয়ে বলেন, সংবাদপত্রের মাধ্যমে একটি সমাজের প্রকৃত চিত্র ফুঁটে ওঠে। আর সেই কাজটি করার দায়িত্ব সাংবাদিকদের। এ দায়িত্ব পালনে সাংবাদিকদের চুপ থাকার কোন সুযোগ নেই। সঠিক ঘটনা সাধারণ মানুষকে জানানোর দায়িত্ব গণমাধ্যমের।

বৃহস্পতিবার বিকেলে জেলা ও দায়রা জজ তাঁর ব্যক্তিগত চেম্বারে জেলা সংবাদপত্র পরিষদ নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময়কালে এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন, পরিষদের আহবায়ক দৈনিক দৃষ্টিপাত সম্পাদক জিএম নুর ইসলাম, দৈনিক কালের চিত্র সম্পাদক অধ্যাপক আবু আহমেদ, দৈনিক পত্রদূত পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক লাইলা পারভীন সেঁজুতি, দৈনিক আজকের সাতক্ষীরার সম্পাদক মহাসিন হোসেন বাবলু, দৈনিক সাতনদী পত্রিকার সম্পাদক হাবিবুর রহমান, সাপ্তাহিক সূর্যের আলো পত্রিকার সম্পাদক আব্দুল ওয়ারেশ খান চৌধুরী ও সাপ্তাহিক মুক্ত স্বাধীন পত্রিকার সম্পাদক আবুল কালাম। এছাড়া আরও উপস্থিত ছিলেন, নাগরিক আন্দোলন মঞ্চ, সাতক্ষীরা এর সভাপতি এড. ফাহিমুল হক কিসলু, সাধারণ সম্পাদক ও ডেইলি সাতক্ষীরার সম্পাদক হাফিজুর রহমান মাসুম, আইন বিষয়ক সম্পাদক অ্যাড. সালাউদ্দীন ইকবাল লোদী এবং সাংবাদিক এড. খায়রুল বদিউজ্জামান।

মতবিনিময়কালে পরিষদ নেতৃবৃন্দ জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানকে ধন্যবাদ জানান এবং সম্প্রতি সাতক্ষীরায় লিগ্যাল এইড কার্যক্রমকে জোরে-সোরে এগিয়ে নেয়াসহ বিচার পাওয়ার অধিকারকে বিচারপ্রার্থী সাধারণ মানুষের দোরগোড়ায় পৌছে দেয়ার উদ্যোগের প্রশংসা করেন।