আন্তর্জাতিক

ব্রিটিশ পার্লামেন্টে সন্ত্রাসী হামলা

By Daily Satkhira

March 22, 2017

ইংল্যান্ডের পার্লামেন্টে সন্ত্রাসী হামলা চালানো হয়েছে। এ ঘটনায় সন্দেহভাজন এক হামলকারীকে গুলি করেছে সশস্ত্র পুলিশ।

আজ বুধবার বিকেলে হাউস অব কমনসের নেতা ডেভিড লিডিংটন বিষয়টি জানিয়েছেন।

লিডিংটন জানান, গুরুতর ঘটনার পর সশস্ত্র পুলিশ সন্দেহভাজন আততায়ীকে গুলি করেছে। এক পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত করে হামলাকারী।

পার্লামেন্টের স্টাফদের ভেতরেই থাকতে বলা হয়েছে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। ঘটনার সময় পার্লামেন্টে প্রশ্নোত্তর পর্ব চলছিল।

লন্ডনের পুলিশ জানিয়েছে, এটি সন্ত্রাসী হামলা চালানো হয়েছে। পার্লামেন্টের আশপাশের সব রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

বিবিসির সাংবাদিক লরা কুয়েনসবার্গ জানান, পুলিশ তাঁকে জানিয়েছে, পার্লামেন্ট সদস্যরা বলেছেন তাঁরা তিন-চারটি গুলির শব্দ শুনেছেন।

পুলিশ সদর দপ্তর স্কটল্যান্ড ইয়ার্ড জানিয়েছে, ওয়েস্টমিনস্টার সেতুতে হামলার ঘটনায় কয়েকজন আহত হওয়ার খবর তাদের জানানো হয়েছে। এঁদের মধ্যে একজন নারী মারা গেছেন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে দ্য টেলিগ্রাফ জানিয়েছে, হামলাকারী এশীয় বংশোদ্ভূত। তাঁর বয়স ৪০-এর কোঠায়। তার হাতে আট ইঞ্চি লম্বা ছুরি ছিল। তিনি ওয়েস্টমিনস্টার সেতুতে প্রাইভেটকার চালিয়ে কয়েকজনের ওপর তুলে দেন। এতে দুজন রাস্তায় ও একজন নদীতে মারা যান। হামলাকারী সেতু পেরিয়ে ওয়েস্টমিনস্টার প্রাসাদে হামলা চালান।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে হামলার সময় পার্লামেন্টে ছিলেন। নিরাপত্তা বাহিনী তাঁকে তাঁর বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটে নিয়ে গেছে। সেখান থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, হামলাকারী হিউনদাই আই৪০ মডেলের একটি প্রাইভেটকার চালিয়ে সেতুতে পথচারীদের ওপর তুলে দেন। এরপর রেলিংয়ের সঙ্গে এর ধাক্কা লাগে। সেখান থেকে ওয়েস্টমিনস্টার প্রাসাদের ফটকে ভেতরে চলে যান এবং এক কর্মকর্তাকে ছুরিকাঘাত করেন।