সাতক্ষীরা

সাতক্ষীরায় প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে এক্টিভ মায়েদের প্রশিক্ষণ

By Daily Satkhira

September 18, 2019

নিজস্ব প্রতিবেদক: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সমর্থিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এর আয়োজনে প্রাথমিক শিক্ষার গুণগত পরিবর্তন ও স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে সক্রিয় মা ফোরামের সদস্যদের করণীয় শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সহযোগিতায় আজ বুধবার প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সেবার মানোন্নয়নে জেলার শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সাতক্ষীরার ২০২ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০২ জন প্রধান শিক্ষক এবং ২০২টি বিদ্যালয়ে গঠিত অ্যাক্টিভ মাদারস ফোরামে সমন্বয়কারী/ প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় কর্মসূচির শুরুতে সনাক, সাতক্ষীরার সভাপতি পলটু বাসারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষার বিভাগীয় পরিচালক, খুলনা মেহেরুন্নেছা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রুহুল আমি। টিআইবি’র দুর্নীতিবিরোধী আন্দোলন বিষয়ে আলোচনা করেন টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক ফারহানা ফেরদৌস এবং উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বাসুদেব কুমার সানা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য প্রফেসর আব্দুল হামিদ, শুভেচ্ছা বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি ড. দিলারা বেগম। কর্মসূচির উদ্দেশ্য বিষয়ে বিস্তারিত আলোচনা করেন টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের সিনিয়র কর্মসূচি ব্যবস্থাপক কাজী শফিকুর রহমান।

প্রধান অতিথি মেহেরুন্নেসা তার বক্তব্যে আশাবাদ ব্যক্ত করে বলেন, সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ধরনের কার্যক্রম চালু করা সম্ভব হলে তা প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং সাতক্ষীরার মাধ্যমে অন্য জেলাগুলোতেও এ কার্যক্রম ছড়িয়ে পড়বে। বিশেষ অতিথি রুহুল আমিন বলেন, সনাক ও টিআইবি’র প্রচেষ্টায় সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে অ্যাকটিভ মাদার্স ফোরামের মাধ্যমে যে আলো ছড়িয়েছে তা বাংলাদেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের জন্য অনুকরণীয়। টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক বলেন, অ্যাকটিভ মাদার্স ফোরামের সদস্যদের সক্রিয় কার্যক্রম প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি, শিক্ষার মানোন্নয়ন এবং দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন এমনকি মাননীয় প্রধানমন্ত্রীর দুর্নীতিবিরোধী অঙ্গীকার বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সনাক, সাতক্ষীরার সভাপতি উপস্থিত মায়েদের উদ্দেশ্যে বলেন, আপনারা অ্যাকটিভ মাদার্স ফোরাম সম্পর্কে যা জানলেন, তা অন্য মায়েদের সাথে বিনিময় করবেন এবং ফোরামের সকলে মিলে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে একত্রে কাজ করবেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও দায়বদ্ধতা প্রতিষ্ঠার দাবিতে মা ফোরামের সমন্বকদের একটি র‌্যালি শিল্পকলা একাডেমি থেকে শুরু হয়ে পিএন স্কুল এন্ড কলেজে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে পিএন স্কুল এন্ড কলেজের শ্রেণিকক্ষে প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সেবার মানোন্নয়নে অ্যাকটিভ মাদার্স ফোরামের সদস্যদের করণীয় শীর্ষক পৃথক ৬টি দলের জন্য প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানের পর একই সময়ে শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে প্রধান শিক্ষকবৃন্দের সাথে সভায় শিক্ষকগণ বিভিন্ন দাবি উত্থাপন করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো – একই পদে যে সকল শিক্ষক দীর্ঘদিন কাজ করছেন তাদের পদোন্নতির ব্যবস্থা করা, বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন, বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা করা, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ১:৩০ করা, পর্যাপ্ত ক্লাসরুমের ব্যবস্থা করা, শিক্ষকদের সময়মত টাইম স্কেল দেওয়া, সকল বিদ্যালয়ে আয়া এবং অফিস সহকারী কাম নৈশপ্রহরী নিয়োগ দেওয়া। অনুষ্ঠানে প্রধান শিক্ষকগণ নিজ নিজ বিদ্যালয়ে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা করবেন বলে অঙ্গীকার ব্যক্ত করেন।