খেলা

ফুটবলের রাজা পেলে আগামী মাসে ঢাকায় আসছেন

By Daily Satkhira

September 27, 2019

খেলার খবর: ফুটবলের জীবন্ত কিংবদন্তি, ফুটবলের রাজা পেলে। জাদুকরী ফুটবল দেখিয়ে তিনি মুগ্ধ করেছেন সারাবিশ্বকে। এজন্যই তিনি লিজেন্ড। তিনবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান এ ফুটবলের সম্রাট আগামী মাসে ঢাকায় দুই দিনের সফরে আসবেন ।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ‘চলো খেলি ট্রাস্টে’র চেয়ারম্যান আশিক রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

দেশের মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা ফুটবল দলের অবদানকে সম্মান জানাতেই ‘কালো মানিক’খ্যাত পেলেকে আমন্ত্রণ জানানো হয়েছে। ‘চলো খেলি ট্রাস্টে’র আমন্ত্রণে দুই দিনের সফরে বেশকিছু কর্মসূচিতে অংশ নিবেন এই ব্রাজিলিয়ান।

আশিক রহমান জানান, স্বাধীন বাংলা ফুটবল দলকে সম্মান জানাতে পেলেকে ডাকা হচ্ছে বাংলাদেশে। আগামী অক্টোবর মাসে তিনি দুই দিনের সফরে দেশে আসবেন। তার সফর উপলক্ষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে একটি প্রীতি ম্যাচের আয়োজনও করা হবে। স্বাধীন বাংলা ফুটবল দল অ্যান্ড ফ্রেন্ডস ও ফুটি হ্যাগস (Footy Hags) অ্যান্ড ফ্রেন্ডস ওই ম্যাচে অংশ নেবে।

তিনি বলেন, একজন কমান্ডার, ৩৫ জন ফুটবল যোদ্ধা— ১৯৭১ সালের ১৩ জুন তারাই গড়েছিলেন স্বাধীন বাংলা ফুটবল দল। পরাধীন বাংলার প্রথম ব্র্যান্ড অ্যাম্বাসেডর ছিলেন তারা। সেই যোদ্ধাদের সম্মান জানাতে ‘চলো খেলি ট্রাস্ট’ কিংবদন্তী পেলেকে আমন্ত্রণ জানানোর উদ্যোগ নিয়েছে।

ঢাকায় আসার বিষয়ে পেলে চূড়ান্ত সম্মতি জানিয়েছেন বলে নিশ্চিত করেছেন আশিক রহমান। তবে তিনি ঠিক কবে আসবেন এবং কবে প্রীতি ফুটবল ম্যাচটি আয়োজন করা হবে, সে বিষয়টি এখনো চূড়ান্ত করা যায়নি বলে জানান তিনি।

এর আগে বিশ্বকাপজয়ী ফুটবলার জিনেদিন জিদান ঢাকায় এসেছিলেন। ২০১১ সালে আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার লিওনেল মেসিও খেলে গেছেন। মাঝে ডিয়াগো ম্যারাডোনা আসার কথা জানালেও পরে আসতে পারেননি।

প্রসঙ্গত, ফুটবলের দেশ ব্রাজিলের ক্রেশ কোরাকেয়েস শহরের এক বস্তিতে ১৯৪০ সালের ২৩ অক্টোবর জন্ম নিয়েছিলেন পেলে। ১৯৫৮ থেকে ১৯৭০ সাল পর্যন্ত টানা চারটি বিশ্বকাপে খেলেছেন পেলে। এর মধ্যে ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০-এর বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। যার মধ্যে ১৯৫৮ এবং ১৯৭০-এর বিশ্বকাপ বিজয়ে সবচেয়ে বড় অবদান ছিল তার। ১৯৬২ সালের বিশ্বকাপের সদস্য হিসেবে দলে থাকলেও দ্বিতীয় ম্যাচে আঘাত পাওয়ার পর ইনজুরির কারণে পরবর্তী ম্যাচগুলোতে আর মাঠে নামতে পারেননি তিনি।

ক্যারিয়ারের ১৩৩৬টি ম্যাচে মাঠে নেমে ১২৮৩টি গোল করেছেন পেলে। যার মধ্যে নিজ দেশ ব্রাজিলের হয়ে করেছেন ৯২ ম্যাচে ৭৭ গোল এবং ক্লাব সান্তোসের হয়ে করেছেন ৬৩৮ ম্যাচে ৬১৯ গোল।