Exif_JPEG_420

খেলা

সাতক্ষীরায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

By Daily Satkhira

March 26, 2017

মাহফিজুল ইসলাম আককাজ : যথাযথ মর্যাদা, বিন¤্র শ্রদ্ধা আর ভালোবাসায় সাতক্ষীরা জেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে দিবসটি উদযাপনের বিস্তারিত খবর নিয়ে আমাদের এ প্রতিবেদন :

সকালে বিএনসিসিসহ ৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সমম্বয়ে দৃষ্টি নন্দন মার্চপাস্ট, শরীরচর্চা প্রদর্শনী ও ডিসপ্লে প্রদর্শন ও পুরস্কার বিতরণ করা হয়েছে। এছাড়া সাতক্ষীরা স্টেডিয়ামে রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়। শহিদ আব্দুর রাজ্জাকের মাজার জিয়ারতসহ অন্যান্য শহিদ মুক্তিযোদ্ধাদের মাজার জিয়ারত করা হয়, জেলা শিল্পকলা একাডেমিতে ২’শ ৫০ জন মুক্তিযোদ্ধা পরিবারকে সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পৌরসভা দিঘীতে ছোট বড় সকলের জন্য সাতাঁর প্রতিযোগীতা, হাঁসধরা প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া বিকালে সাতক্ষীরা স্টেডিয়ামে ভলিবল প্রতিযোগিতা ও কাবাডি প্রতিযোগিতা, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে মহিলাদের আলোচনা সভা ও ক্রীড়া অনুষ্ঠান, সৌখিন ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং সন্ধ্যায় কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে পুরস্কার বিতরণী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনা সভা ও  বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আবিদার রহমান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এস.এম শওকত হোসেন, পৌর আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ আবু সায়ীদ, প্রধান শিক্ষক মো. রেজাউল করিম, লাবসা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি এপিপি এ্যাড, মোস্তাফিজুর রহমান শাহনেওয়াজ, জেলা কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক এ্যাড. আল মাহমুদ পলাশ, ইউপি সদস্য মো. আব্দুল হান্নান, মো. মনিরুল ইসলাম প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন মো. মোহসেনুল হাবিব মিন্টু। মহিলাদের আলোচনা সভা ও ক্রীড়া প্রতিযোগিতা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকালে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে জেলা লেডিস কাব, জেলা মহিলা ক্রীড়া সংস্থা, শতমুখী মহিলা কাব, জাতীয় মহিলা সমিতি ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এ আলোচনা সভায় সভাপতিত্ব জেলা মহিলা ক্রীড়া সংস্থা’র সাধারণ সম্পাদক ফারহা দিবা খান সাথী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা লেডিস কাব ও জেলা মহিলা ক্রীড়া সংস্থার সভাপতি জেলা প্রশাসক পত্মী বেগম সেলিনা আফরোজ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা মহিলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি পুলিশ সুপার পত্মী মেহের নীগার আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পত্মী রঞ্জনা মন্ডল, সদর এসিল্যান্ড পত্মী সুমা দাস চৌধুরী, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তারাময়ী মুখার্জী, সহকারী কমিশনার আফসানা কাওছার, আসফিয়া সিরাত, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি এড. ফরিদা আক্তার বানু, সদস্য লাছমিন হোসেন, সালেহা আক্তার, ফরিদা আক্তার বিউটি, খুরশিদ জাহান শিলা, শামীমা পারভীন ডেইজী, মোহসেনা শেখ প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন জেলা মহিলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি এড. ফরিদা আক্তার বানু।

জেলা মহিলা আওয়ামীলীগের আলোচনা সভা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকালে জেলা মহিলা আওয়ামীলীগের আয়োজনে সাতক্ষীরা রেড ক্রিসেন্ট ভবনে জেলা মহিলা আওয়ামীলীগ নেত্রী মমতাজুনাহার ঝর্ণার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা-০২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। এ সময় তিনি বলেন,‘বর্তমান প্রজন্মকে স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপট এবং বাস্তবতার সঠিত ইতিহাস জানতে হবে। জঙ্গীবাদ ও সন্ত্রাস দমন করতে হলে সমগ্র জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হতে হবে, স্বাধীনতার ইতিহাস ও মূল্যবোধকে নিজেদের মধ্যে ধারন করতে হবে। নতুন প্রজন্মের মধ্যে স্বাধীনতার অনুভূতিকে জাগ্রত করতে হবে, এবং তাদেরকে সঠিক ইতিহাস জানাতে হবে। আজ আমরা গর্বিত, আমরা স্বাধীন মাতৃভূমি পেয়েছি বীর মুক্তিযোদ্ধাদের ত্যাগের বিনিময়ে। রক্তয়ী মুক্তিযুদ্ধের সূচনায় সেই গৌরব এবং অহংকারের দিন আজ। আজ থেকে ৪৬ বছর পূর্বে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘোষণার মধ্য দিয়েই এই দিনে শুরু হয় মুক্তিযুদ্ধ। রচিত হয় বাংলাদেশের স্বাধীনতা, বঙ্গবন্ধুর ডাকে জীবনপণ সশস্ত্র লড়াইয়ে ঝাপিয়ে পড়ে বীর বাঙালী, উদিত হয় বাংলার আকাশে স্বাধীনতার চিরভাস্বর সূর্য।’ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সৈয়দ ফিরোজ কামাল শুভ্র, জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর জ্যোৎন্সা আরা, জেলা মহিলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক লায়লা পারভীন সেজুতি, জেলা শ্রমিকলীগ নেতা শেখ তহিদুর রহমান ডাবলু, তহমিনা ইসলাম (মনি), সুলেখা রাণী দাশ, সোনিয়া পারভীন শাপলা, রওশন আরা রুবি, মাহফুজা রুবি, বিশাখা রাণী, শিম্মি, গুলসান আরা, মমতাজ, সোবিতা, সুফিয়া, মালেকা, নাজিয়া, আন্নাসহ জেলা মহিলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। আলোচনা সভা শেষে মহান মুক্তিযুদ্ধের সকল শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যক্ষ  প্রকৌশলী জি.এম আজিজুর রহমান। এসময় তিনি বলেন, ‘২৬শে মার্চ আমাদের জাতির আত্মপরিচয় অর্জনের দিন। পরাধীনতার শিকল ভাঙার দিন। আসুন সকল ভেদাভেদ ভুলে মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে আমরা ঐক্যবদ্ধভাবে  দেশের উন্নয়ন ও গণতন্ত্রকে এগিয়ে নিয়ে যাই। সবাই মিলে একটি অসা¤প্রদায়িক, ুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলি।’ সভাপতিত্ব করেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক ও একাডেমিক ইনচার্জ ড. এমএম নজমুল হক। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বিভাগীয় প্রধান অলোক সরকার, ফারুক হোসেন, ঈসমাইল হোসেন, ছিদ্দিক আলী, বিল্পব কুমার দাস, এনামুল হাসান প্রমুখ। অনুষ্ঠানে কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

সাতক্ষীরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সাতক্ষীরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যক্ষ মো. মোদাচ্ছের আলী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষক মো. শরিফুল ইসলাম। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন শিক্ষক মশিউর রহমান, মো. আনিসুর রহমান, মাহবুবুর রহমান, শেখ আব্দুল আলিম, মোস্তফা বাকী বিল্লাহ, শংকর প্রসাদ দত্ত, মাসুদ রানা, অজিহার রহমান প্রমুখ। অনুষ্ঠানে কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক এস.এম আব্দুল্লাহ আল মামুন। এসময় তিনি বলেন, ‘১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার ল্েয রাজধানী ঢাকাসহ সারাদেশে অপারেশন সার্চ লাইটের নামে নিরস্ত্র বাঙালিদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে হামলার মাধ্যমে বাঙালি জাতির জীবনে যে বিভীষিকাময় যুদ্ধ চাপিয়ে দিয়েছিল, দীর্ঘ ৯ মাসে মরণপণ লড়াইয়ের মাধ্যমে বাংলার দামাল সন্তানেরা এক সাগর রক্তের বিনিময়ে সে যুদ্ধে বিজয় অর্জনের মাধ্যমে স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনে।’ আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত পিপি এড. আজহারুল ইসলাম, ডিবি ইউনাইটেড গালস্ স্কুলের প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান মুকুল, সহকারী প্রধান শিক্ষক মো. আনিছুর রহমান, উম্মে হাবিবা, ফেরদৌস আরা প্রমুখ। এ সময় সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রীরা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন মো. হাবিবুল্লাহ।

সাতক্ষীরা সিটি কলেজ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সাতক্ষীরা সিটি কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাতক্ষীরা সিটি কলেজের অধ্যক্ষ মো. আবু সাঈদ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন কমিটির আহবায়ক কাশেম আলী গাজী, মো. মনিরুজ্জামান, ফিরোজ কবীর, মিহির কুমার মন্ডল, মীম সাইফুল ইসলাম, জি.এম শফিউল আলম প্রমুখ। এ সময় কলেজের শিক্ষক, কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন কলেজের প্রধান সহকারী আব্দুল ওহাব আজাদ।

সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা ও  পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোয়ারা খাতুন। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সিনিয়র সহকারী প্রধান শিক্ষক সমরেশ কুমার দাশ, শিক্ষক জি.এম আলতাফ হোসেন, শ্যামল কুমার দাশ, কাণাই লাল মজুমদার, শেখ মোস্তাফিজুর রহমান, ছাত্রদের মধ্যে পারভেজ ইমাম ও অহিন অর্ণব বাছাড় প্রমুখ। এ সময় সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্ররা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন গাজী মোমিন উদ্দিন।

লাবসা ইমাদুল হক মাধ্যমিক বিদ্যালয় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে লাবসা ইমাদুল হক মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে এ আলোচনা সভায় প্রধান শিক্ষক মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক মো. সোহরাব হোসেন, সিনিয়র শিক্ষক শফিকুল ইসলাম, গোলাম মোস্তফা, মো. জাকির হোসাইন, রুপান্তরের ম্যানেজার শেখ হুমাউন কবির, ম্যানেজিং কমিটির সদস্য তৌহিদ উদ্দিন, আজহারুল ইসলাম, আমিমূল ইহসান, আরিফ হোসেন, অহিদুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন ইভেন্টে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এসময় বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সিনিয়র শিক্ষক শফিকুল ইসলাম।