ফিচার

গভীর রাতে ভোমরা স্থলবন্দরে পেঁয়াজের আড়তে ভ্রাম্যমাণ আদালত

By Daily Satkhira

October 02, 2019

নিজস্ব প্রতিবেদক: সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর এলাকায় পেঁয়াজ মজুত রাখা এবং উচ্চমূল্যে বিক্রয় করার অপরাধে বিভিন্ন আড়তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে। মঙ্গলবার রাত ১২টার দিকে আদালতের বিচারক ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির হোসেন এ অভিযান পরিচালনা করেন।

এ সময় মজুদ রাখা পেঁয়াজ দ্রুত বিক্রয় ও বাজারজাত করার নির্দেশ প্রদান করেন তিনি। সাথে সাথে বেশি দামে বিক্রয় না করার জন্য সর্তক প্রদান করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির হোসেন জানান, আড়তে পর্যাপ্ত পরিমাণ পেয়াজ মুজুদ রাখা হয়েছে। তবে প্রাথমিকভাবে তাদের সর্তক করা হয়েছে। তাদের সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয়েছে। নির্দেশ অমান্য করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, ভারত সরকার পেঁয়াজ রফতানি পুরোপুরি বন্ধ করে দেয়ায় প্রভাব পড়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরসহ জেলা বিভিন্ন পাইকারি ও খোলা বাজারে। রাতারাতি পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে আমদানিকারক, আড়তদার ও দোকানিরা। ফলে গত ২৪ ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৪০ থেকে ৫০ টাকা। খুচরা বাজারে দেশী পেঁয়াজ কেজি প্রতি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা। যা আগে বিক্রি হতো ৫০ থেকে ৬০ টাকা। বর্তমানে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজি। পেঁয়াজের এই অস্বাভাবিক দাম বৃদ্ধিতে ক্ষুব্ধ খেটে খাওয়া সাধারণ মানুষসহ ক্রেতা ও বিক্রেতারা।