ফিচার

বালিশের ২৮ হাজার টাকার কভার, মন্ত্রী বললেন ‘ভুল হয়েছে’

By Daily Satkhira

October 03, 2019

ভিন্ন স্বাদের খবর: চট্টগ্রামে নতুন মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ প্রকল্পের প্রস্তাবনায় একটি বালিশ ক্রয়ের দাম ধরা হয়েছে ২৭ হাজার টাকা। আর বালিশের কভারের দাম ধরা হয়েছে ২৮ হাজার টাকা। যা নিয়ে সারাদেশে ব্যাপক তোলপাড় চলছে। তবে বিষয়টি ভুল হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (০২ অক্টোবর) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে এক অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা জানান। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যেই প্রস্তাবনা আপনারা দেখছেন তা এখনো অনুমোদন হয়নি। সবেমাত্র প্রস্তাব আকারে গেছে। এ ধরনের একটি প্রস্তাব প্রায় ২ হাজার পেজের হয়ে থাকে। যাতে হাজার হাজার আইটেম থাকে। সেখানে যদি কোনো ভুল হয়ে থাকে, তা সংশোধন করার সুযোগ রয়েছে। পরিকল্পনা কমিশন এগুলোর বিষয়ে আমাদের বলেছে। এগুলো ঠিক করে দেওয়া হবে। এর পরে প্রকল্প পাসের জন্য একনেকে উঠবে। এখন প্রি-একনেকেই এটা অনুমোদন হয়নি। যেখানে ভুলভ্রান্তি হয়েছে, সেগুলো অবশ্যই ঠিক করে দেব।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই ডিপিপিতে ভুল হয়েছে। এ ধরনের প্রস্তাবও এক ধরনের দুর্নীতি। বিষয়টি খতিয়ে দেখে এর পেছনে যারা আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনায় (ডিপিপি) ৭৫০ টাকার বালিশ ক্রয়ে ব্যয় প্রস্তাব করা হয়েছে ২৭ হাজার ৭২০ টাকা। আর বালিশের কভারের দাম ধরা হয়েছে ২৮ হাজার টাকা। যা নিয়ে গণমাধ্যম খবর প্রকাশ হওয়ার পর রুপপুরের বালিশকাণ্ডের পর সারাদেশে নতুন করে আলোচনার জন্ম দিয়েছে।