জাতীয়

প্রতিবেশীর সমস্যা ভারত আমলে নেয় না: কৃষিমন্ত্রী

By Daily Satkhira

October 03, 2019

দেশের খবর: নিজেদের বাজার সামলাতে ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ায় হতাশা প্রকাশ করে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রতিবেশীদের কোনো সমস্যা ভারত আমলে নেয় না।

বুধবার রাজধানীর খামারবাড়ি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে সংস্থাটির আয়োজনে ফসলের ক্ষতিকর কীটপতঙ্গ দমনে পরিবেশবান্ধব ‘টিসিপি’ প্রকল্পের ওপর কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘আমাদের প্রতিবেশী দেশ ভারত। প্রতিবেশী দেশের কোনো সমস্যা হলে তারা তাদের কথা ভাবে না। তারা দাম বাড়িয়ে দেয় অথবা ট্যাক্স বসায় অথবা এক্সপোর্ট ব্যান করে।’

দেশের বাজারে পেঁয়াজের এ সংকটকে সাময়িক উল্লেখ করে তিনি বলেন, সরকার আপ্রাণ চেষ্টা করছে বিদেশ থেকে পেঁয়াজ আনার। এরই মধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যুক্ত করা হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, ‘আসলে আমাদের উৎপাদনের আরও আগে একটা পরিকল্পনা করা উচিত ছিল। আগাম বর্ষা হওয়ায় আমরা তা করতে পারিনি। তাছাড়া মার্চের শেষদিকে বৃষ্টি হয়েছে। এজন্য পেঁয়াজের উৎপাদন কম হয়েছে। তাই এর দামও অস্বাভাবিক। তবে আমি নিশ্চিত করতে চাই, পেঁয়াজ বিদেশ থেকে দ্রুত আনার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে।’

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল মুঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কৃষি সচিব নাসিরুজ্জামান, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ, জাতিসংঘ কৃষি ও খাদ্য সংস্থার (এফএও) বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিমপসন, বিইআরসির নির্বাহী চেয়ারম্যান কবীর ইকরামুল হক প্রমুখ।