আন্তর্জাতিক

আবরার হত্যার ন্যায়বিচার প্রত্যাশা যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের

By Daily Satkhira

October 11, 2019

বিদেশের খবর: বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের তদন্ত এবং ন্যায়বিচারের দাবি তোলা সব কণ্ঠস্বরের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্স।

বৃহস্পতিবার রাতে ঢাকায় মার্কিন দূতাবাসের ভেরিফাইড অফিশিয়াল ফেসবুক পেজে দেয়া এক প্রতিক্রিয়ায় রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, ‘বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকাণ্ডের ঘটনায় আমি হতবাক ও মর্মাহত। মতপ্রকাশের স্বাধীনতা যে কোনো গণতন্ত্রের মৌলিক অধিকার। আবরারের অকাল মৃত্যুর ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত ও ন্যায়বিচারের দাবি তোলা সব কণ্ঠস্বরের সঙ্গে আমরা একাত্ম ও তার পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’ বাংলা ও ইংরেজি উভয় ভাষায় বার্তাটি প্রচার করেছে মার্কিন দূতাবাস।

অন্যদিকে ঢাকায় ফ্রান্স দূতাবাসের অফিশিয়াল ফেসবুক পেজে আবরারের ছবিসহ প্রচারিত এক পোস্টে বলা হয়, ‘বুয়েট শিক্ষার্থীর হত্যার ঘটনায় আমরা (ফ্রান্স) অত্যন্ত মর্মাহত এবং বিস্মিত। আমরা ওই শিক্ষার্থীর শোকাহত পরিবার-স্বজন এবং বন্ধুদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি।

একই সঙ্গে আশা করছি, তার হত্যার সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনা হবে এবং এই ঘটনায় ‘ন্যায়বিচার’ নিশ্চিত হবে।’ সংক্ষিপ্ত তবে তাৎপর্যপূর্ণ ওই ইংরেজি বার্তায় ‘কিলিং’, ‘সিম্প্যাথি’ এবং ‘জাস্টিজ’- এই তিন শব্দকে হ্যাশট্যাগে প্রকাশ করা হয়েছে।