জাতীয়

বুয়েট প্রশাসন দায়িত্বশীল হলে হত্যাকাণ্ড ঘটতো না- স্বরাষ্ট্রমন্ত্রী

By Daily Satkhira

October 11, 2019

দেশের খবর: শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রশাসনের সতর্কতার ঘাটতিকে দোষারোপ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, বুয়েট প্রশাসন আরেকটু সতর্ক থাকলে হয়তো এ ধরনের হত্যাকাণ্ড নাও ঘটতে পারতো।

শুক্রবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে বাংলদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত প্রধান ফটক উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

কোন বিশ্ববিদ্যালয়ে আবরার ফাহাদের মতো যেন আর কাউকে প্রাণ দিতে না হয়, সেজন্য প্রশাসনের প্রতি নির্দেশনার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আপনারা জানেন বিশ্ববিদ্যালয় প্রশাসন না ডাকলে পুলিশ ভেতরে ঢোকেনা। বুয়েট প্রশাসন এ জায়গাটিতে আরও একটু কেয়ারফুল থাকার দরকার ছিলো। সেদিন বুয়েট কর্তৃপক্ষ আরেকটু কেয়ারফুল থাকলে হয়তো এ ধরনের ঘটনা নাও ঘটতে পারতো।

ভবিষ্যতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রদের প্রতি আরো নজর দিবেন এবং দায়িত্ববান হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি আরও বলেন, আবরার ফাহাদ হত্যাকাণ্ড যারা সংগঠিত করেছিল এদের প্রায় সবাইকে আমরা ধরে ফেলেছি, শনাক্ত করেছি। এ পর্যন্ত ১৭ জনকে আটক করা হয়েছে, ইতোমধ্যে ১ জন ১৬৪ ধারায় আদালতে জবানবন্দি দিয়েছেন। আমি আগেও বলেছি, আজও বলছি, অত্যন্ত দ্রুততার সঙ্গে এ মামলার চার্জশিট দেওয়া হবে, আশা করছি তদন্ত সংশ্লিষ্ট সংস্থা দ্রততম সময়ের মধ্যে মামলা তদন্ত সম্পন্ন করবে।

আরো অনেক ঘটনাই ঘটেছে বিশ্ববিদ্যালয়ে, আমরা বুয়েটে সানি হত্যাও দেখেছি। কিন্তু আবরার ফাহাদ হত্যাকাণ্ডটি সবার হৃদয়ে দাগ কেটেছে। আমি আশা করবো আমাদের ছাত্র সমাজ এ ধরনের ঘটনা আর দেখবেনা। এমন ঘটনা যাতে না ঘটে সেজন্য ছাত্ররা সজাগ থাকবে।

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের মূল কারণ জানতে চাইলে তিনি বলেন, এ খুনের পেছনে কারণটা কি এটা আমাদের দেখতে হচ্ছে। যারা ধরা পড়ছে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে, তদন্ত চলছে। এর পেছনে মোটিভটা কি জানার চেষ্টা চলছে। এমনি এমনি একজন আরেকজনকে হত্যা করবে এটা যেমন বিশ্বাসযোগ্য নয়। তেমনি এর পেছনে নিশ্চয়ই কোন কারণ আছে, আরও কিছু উদ্দেশ্য আছে। এর সবই আমরা খতিয়ে দেখছি।

আমরা মনে করি যারা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে এসেছে, তারা সবাই মেধাবী। এ মেধাবীরাই এ ধরনের ঘটনা ঘটিয়েছে। তার ভেতরে নিশ্চই কোন কারণ রয়েছে। আমরা সে কারণগুলো উদঘাটন করে নিখুঁত ও তথ্যসমৃদ্ধ চার্জশিট দিতে চাই।