আন্তর্জাতিক

ভোটারদের তরমুজ পাঠানোর অভিযোগ ওঠায় জাপানি মন্ত্রীর পদত্যাগ

By Daily Satkhira

October 25, 2019

ভিন্ন স্বাদের খবর: জাপানের লিবারেল ডেমোক্রেটিক দলের রাজনীতিবিদ ইশু সুগাওয়ারা তার সংসদীয় এলাকার ভোটারদের দামি তরমুজ, কমলা, মাছের ডিম এবং রয়েল জেলির মতো উপহার পাঠিয়েছিলেন। এছাড়া মৃত এক সমর্থকের পরিবারকে ইশু ২০ হাজার ইয়েন দেয়ার প্রস্তাবও দিয়েছিলেন। জাপানের নির্বাচনী আইনে নিজের সংসদীয় আসনের ভোটারদের অর্থ ও অন্যান্য উপহার দেয়া নিষিদ্ধ। নির্বাচনী আইন লংঘনের অভিযোগ ওঠায় শুক্রবার পদত্যাগ করেছেন জাপানের বাণিজ্য মন্ত্রী ইশু সুগাওয়ারা।

শুক্রবার নিকেই এশিয়ান রিভিউকে বাণিজ্যমন্ত্রী ইশু জানান, নির্বাচনী আইন লংঘনের বিষয়ে তিনি নিশ্চিত না। তাস্বত্ত্বেও তিনি মন্ত্রীর পদ ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেন, ‘আমার সমস্যার কারণে পার্লামেন্টের কার্যক্রম ক্ষতিগ্রস্ত হোক তা আমি চাই না।’

ইশু এমন সময়ে পদত্যাগ করেছেন যখন প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাণিজ্য সংকট নিরসনের উদ্দেশ্যে তাকে গত মাসে গুরত্বপূর্ণ দায়িত্ব দেয়া হয়েছিল। কিন্তু পদত্যাগ করা স্বত্ত্বেও তাকে পার্লামেন্টের নিকট এই অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে হবে। অন্যথায় তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করা হতে পারে।

ইতোমধ্যে বাণিজ্যমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করেছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে। আবে বলেন, ‘ইশুকে নিয়োগের দায় নিচ্ছি আমি। জাপানের জনগণের নিকট ক্ষমা চাইছি।’

জাপানের সাপ্তাহিক ম্যাগাজিন শুকান বুনশান প্রথম মন্ত্রীর বিরুদ্ধে লেনদেনের বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে। ইশুর সচিব মৃত ওই সমর্থকের পরিবারকে ২০ হাজার ইয়েন (১৮৫ ডলার) দেয়ার প্রস্তাব দেন বলেও জানায় তারা।

এছাড়া ম্যাগাজিনটি বাণিজ্য মন্ত্রীর কার্যালয় থেকে তার সংসদীয় আসনের ভোটারদের পাঠানো কড মাছের ডিম ও কমলাসহ বিভিন্ন উপহারের তালিকাও প্রকাশ করেছে। উপহারগ্রহীতাদের পাঠানো ‘ধন্যবাদ বার্তা’ও ছেপে দিয়েছে তারা।