সাতক্ষীরা

কুশখালীতে সিএমসি’র সাথে দিনব্যাপী কর্মশালা

By daily satkhira

October 27, 2019

জি.এম আবুল হোসাইন : সাতক্ষীরায় ব্রেকিং দ্য সাইলেন্স’র গুড কজ ক্যাম্পেইন (জিসিসি) প্রকল্পের কেন্দ্র ব্যবস্থাপনা কমিটি (সিএমসি) ও সুধীজনদের সাথে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ব্রেকিং দ্য সাইলেন্স’র আয়োজনে ও সেভ দ্য চিলড্রেন’র সহযোগিতায় রবিবার দিনব্যাপী সাতক্ষীরা সদর উপজেলার কুশখালী ইউনিয়নের পলাশ সোশ্যালাইজেশন সেন্টারে ‘গুড কজ ক্যাম্পেইন’ (জিসিসি) প্রকল্পের অধীনে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

পলাশ সোশ্যালাইজেশন সেন্টারের কেন্দ্র ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোছা. মনজুরা খানম ইতির সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুশখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম (শ্যামল)। তিনি বলেন, আজকের শিশুরাই আগামি দিনের ভবিষ্যৎ। আগামি দিনে তারাই বাংলাদেশকে নেতৃত্ব দিবে। এজন্য শিশুরা যাতে ঝুঁকিপূর্ণ শিশু শ্রম ও অপরাধ মূলক কাজে জড়িয়ে না পড়ে সেজন্য লেখাপড়ার পাশাপাশি শিশুদের খেলাধুলার সুযোগ সৃষ্টি করতে হবে। তিনি আরো বলেন, প্রকল্পের মেয়াদ শেষে এটাকে দীর্ঘস্থায়ী করার যে পরিকল্পনা করা হয়েছে সেটাকে বাস্তবে রূপ দেয়া হবে। স্থানীয় দাতা সদস্য ও ইউনিয়ন পরিষদের শিশু কল্যাণ তহবিলে বরাদ্দকৃত বাজেট থেকে এগুলোর পরিচালনা ব্যয় নির্বাহ করা হবে। এক্ষেত্রে তিনি শিশু বান্ধব পরিবেশ গঠনের মাধ্যমে সোশ্যালাইজেশন সেন্টারের কার্যক্রম চলমান রাখতে সকলকে আরো বেশি আন্তরিক হওয়ার আহবান জানান।

এসময় আরো উপস্থিত ছিলেন, কুশখালী ইউনিয়নে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও শিউলি সোশ্যালাইজেশন সেন্টারের সভাপতি মো. তাজুল ইসলাম, কুশখালী ইউপি সচিব মো. কবিরুল আলম, প্যানেল চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম, ইউপি সদস্য মো. রফিকুল ইসলাম, মোছা. রহিমা খাতুন, সিএমসি সদস্য মো. মোখলেছুর রহমান, মো. আব্দুল বারী, মো. গোলাম কুদ্দুস, ব্রেকিং দ্য সাইলেন্স’র জিসিসি প্রকল্পের কমিউনিটি মোবিলাইজার মো. আবুল হোসেন, শেখ সোহেল মাহমুদ, সিরাজুম  মনিরা প্রমুখ।

উল্লেখ্য শিশু সুরক্ষা, শিক্ষা ও খেলাধুলার মাধ্যমে অনিরাপদ স্থানান্তর প্রতিরোধে জিসিসি প্রকল্পটি ২০১৭ সাল থেকে সদরের কুশখালী, ঝাউডাঙ্গা, বৈকারী, ফিংড়ি ও ভোমরা ইউনিয়নে প্রকল্প বাস্তবায়নে কাজ করছে। আসন্ন ডিসেম্বর ২০১৯ এ প্রকল্পের মেয়াদ শেষ হবে।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র সাতক্ষীরা অফিসের এসপিএ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. মনিরুজ্জামান টিটু।