আশাশুনি

আশাশুনি চাকলায় কপোতাক্ষের বেড়িবাঁধ ভেঙে একটি গ্রাম ও মৎস্য ঘের প্লাবিত

By Daily Satkhira

March 31, 2017

আসাদুজ্জামান ঃ সাতক্ষীরার আশাশুনি উপজেলার চাকলায় কপোতাক্ষ নদের প্রায় ২’শ ফুট বেড়িবাঁধ প্রবল জোয়ারের চাপে ভেঙ্গে একটি গ্রাম ও দুই’শ বিঘা মৎস্য ঘের প্লাবিত হয়েছে। শুক্রবার ভোর  রাত ১টার দিকে উপজেলার প্রতাপনগর ইউনিয়নের চাকলা গ্রামে এ বেড়ি বাধটি ভেঙ্গে যায়। স্থানীয় চেয়ারম্যানের নেতৃত্বে দুই শতাধিক এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে সেখানে বাধ সংস্কারের প্রাণ পন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। স্থানীয় বাসিন্দা আকবর ঢালী জানান, ভোর রাতে প্রবল জোয়ারে চাকলা গ্রামের কপোতাক্ষ নদের বেড়ি বাধ ভেঙ্গে নদীগর্ভে ধসে পড়ে। এতে ওই গ্রামের দেড় শতাধিক ঘরবাড়ি  ও ২’শ বিঘা মৎস্য ঘের প্লাবিত হয়।

স্থানীয় প্রতাপনগর ইউপি চেয়ারম্যান জাকির হোসেন ঘটনাস্থল থেকে জানান, কপোতাক্ষ নদের চাকলা পয়েন্টের বেড়িবাঁধ দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় ছিল। পানি উন্নয়ন বোর্ডকে বার বার বলা সত্ত্বেও তারা সংস্কারের উদ্যোগ না নেওয়ায় ভোর রাতে প্রায় ২শ ফুট এলাকা জুড়ে ভেঙ্গে নদী গর্ভে বিলীন হয়ে যায়।

তিনি আরো জানান, সেখানে দুই শতাধিক এলাকাবাসীদের নিয়ে রিং বাধ দিয়ে সংস্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। রিং বাধ সংস্কার করা না গেলে পরবর্তী জোয়ারে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হবে বলে তিনি  জানান। তাবে পানি উন্নয়ন  বোর্ডের কোন কর্মকর্তা এখনও ঘটনা স্থল পরিদর্শন করেনি বলে তিনি আরো জানান।

উল্লেখ্য, গত দুই বছরে একই স্থান থেকে একাধিক বার ভেঙ্গে গেছে। কিন্তু কোন স্থায়ী বাঁধ না দেওয়ার ফলে বার এলাকার মানুষ সেখানে বার বার ক্ষতিগ্রস্ত হচ্ছে।