লাইফস্টাইল

সেরা সাত প্রতিষ্ঠানে অভিজ্ঞতা ছাড়াই চাকরি

By Daily Satkhira

March 31, 2017

চাকরি ডেস্ক : এ সপ্তাহে বিভিন্ন পত্রপত্রিকা ও ইন্টারনেট থেকে নেওয়া চাকরির বিজ্ঞপ্তিগুলো প্রকাশিত হয় দৈনিক আজকের সাতক্ষীরার চাকরির খবরে। এর মধ্যে সেরা সাত চাকরির বিজ্ঞপ্তি নিয়ে ডেইলি সাতক্ষীরার আজকের আয়োজন। সুসংবাদ হলো, চাকরিগুলোতে আবেদন করা যাবে বিনা অভিজ্ঞতায়।

ব্যাংক এশিয়া নতুনদের স্বপ্নের ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে ব্যাংক এশিয়া লিমিটেড। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ‘ম্যানেজমেন্ট ট্রেইনি (এমটি)’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা ব্যবসায় প্রশাসন, ব্যাংকিং, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, ব্যবস্থাপনা, মার্কেটিং, অর্থনীতি, গণিত, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বা পরিসংখ্যান বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সিজিপিএ ৪.০০-এর মধ্যে ন্যূনতম ৩.০০ এবং ৫.০০-এর মধ্যে কমপক্ষে ৪.০০ থাকতে হবে। প্রার্থীদের যোগাযোগে দক্ষ এবং মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন চালনায় জ্ঞানসম্পন্ন হতে হবে। পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় পারদর্শিতা থাকতে হবে। এ ছাড়া বাংলাদেশের যেকোনো স্থানে কাজ করার মানসিকতাসম্পন্ন হতে হবে।

বয়স প্রার্থীদের বয়স ৩১ মার্চ, ২০১৭ অনুযায়ী অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। বেতন নিয়োগপ্রাপ্তদের এক বছরের শিক্ষানবিশকালে প্রতি মাসে বেতন দেওয়া হবে ৪৪ হাজার টাকা। সফলভাবে শিক্ষানবিশকাল শেষে নিয়োগপ্রাপ্তদের বেতন ৫৮ হাজার টাকায় উন্নীত হবে। এ ছাড়া অন্যান্য সুবিধা দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া ব্যাংক এশিয়ার ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে হবে। ওয়েবসাইটটির ঠিকানা ‘bit.ly/2o7QEnd’। আগামী ৮ এপ্রিল, ২০১৭ পর্যন্ত আবেদন করার সুযোগ পাবেন প্রার্থীরা। মূল বিজ্ঞপ্তি : bit.ly/2mRKQBq

আরএফএল গ্রুপ নতুনদের ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে আরএফএল গ্রুপ। ‘সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার’ পদে ৫০ জনকে নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা ইলেকট্রনিকস, ইলেকট্রিক্যাল, পাওয়ার, মেকানিক্যাল বা রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশন বিষয়ে ডিপ্লোমা ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। কম্পিউটারে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও পাওয়ারপয়েন্ট অ্যাপ্লিকেশন চালনায় দক্ষ হতে হবে। এ ছাড়া প্রার্থীদের যোগাযোগে দক্ষতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া শুধু বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে ১৯ এপ্রিল, ২০১৭ পর্যন্ত। মূল বিজ্ঞপ্তি : bit.ly/2nygnp4

ব্র্যাক এন্টারপ্রাইজ নতুনদের ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্র্যাক এন্টারপ্রাইজ। ‘এক্সিকিউটিভ, মার্কেটিং’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা যেকোনো প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। শিক্ষাজীবনের সব ক্ষেত্রে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা সমমানের ফল থাকতে হবে। বিজ্ঞান বিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীরাও অগ্রাধিকার পাবেন। এ ছাড়া যোগাযোগে দক্ষ হতে হবে।

আবেদন প্রক্রিয়া আগ্রহী প্রার্থীরা বিডিজবস ডটকম এবং ব্র্যাকের ওয়েবসাইটের (careers.brac.net) মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। পাশাপাশি ‘hr.enterprises@brac.net’ ঠিকানায় জীবনবৃত্তান্ত ই-মেইল করার মাধ্যমেও আবেদন করার সুযোগ থাকছে। এ ছাড়া পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত ও কভার লেটার ডাকযোগে পাঠিয়ে আবেদন করা যাবে। আবেদন করার ঠিকানা ‘ব্র্যাক হিউম্যান রিসোর্স ডিভিশন, ব্র্যাক সেন্টার (পঞ্চম ফ্লোর), ৭৫ মহাখালী, ঢাকা-১২১২’। আবেদন করার সুযোগ থাকছে ৮ এপ্রিল, ২০১৭ পর্যন্ত। মূল বিজ্ঞপ্তি : bit.ly/2ojQhpt

সিটি ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিটি ব্যাংক লিমিটেড। ‘অফিসার, রিপ্লেনিশমেন্ট—এটিএম, অলটারনেট ডেলিভারি চ্যানেলস’ পদে ঢাকা ও চট্টগ্রামে এই অস্থায়ী নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা যেকোনো স্বীকৃত বেসরকারি বা সরকারি বিশ্ববিদ্যালয় থেকে চার বছর মেয়াদি স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। যোগাযোগে দক্ষ এবং মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন চালনায় জ্ঞানসম্পন্ন হতে হবে। এ ছাড়া অলটারনেট ডেলিভারি সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া আগামী ২ এপ্রিল, ২০১৭ মধ্যে চাকরি ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। মূল বিজ্ঞপ্তি : bit.ly/2mRVKH9

নৌবাহিনী তরুণদের জন্য জীবন গঠনের এবং দেশসেবার সুযোগ দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। বিজ্ঞপ্তি অনুযায়ী নাবিক ও এমওডিসি (নৌ) পদে বি-২০১৭ ব্যাচে এই নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা ডিই বা ইউসি : বিজ্ঞান বিষয়ে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। মাধ্যমিকে ন্যূনতম ফল জিপিএ ৩.০০ থাকতে হবে। এ ছাড়া এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিত থাকলে এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেড প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

মেডিকেল : জীববিজ্ঞানসহ বিজ্ঞান বিষয়ে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন। প্রার্থীদের ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

প্যাট্রলম্যান, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ট ও এমওডিসি (নৌ) : ন্যূনতম জিপিএ ৩.০০ প্রাপ্ত মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

টোপাস : পদটিতে পঞ্চম শ্রেণিতে উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন।

শারীরিক যোগ্যতা সিম্যান ও এমওডিসি (নৌ) পদের জন্য প্রার্থীদের শারীরিক উচ্চতা হতে হবে পাঁচ ফুট ছয় ইঞ্চি। পাশাপাশি প্যাট্রলম্যান শাখায় আবেদনে ইচ্ছুক প্রার্থীদের শারীরিক উচ্চতা হতে হবে পাঁচ ফুট আট ইঞ্চি। এ ছাড়া অন্যান্য শাখায় প্রার্থীদের ন্যূনতম উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হলেই আবেদন করা যাবে।

প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। চোখের দৃষ্টি ৬/৬ হতে হবে। এ ছাড়া প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী নির্ধারিত হবে।

অন্যান্য যোগ্যতা আগামী ১ জুলাই, ২০১৭ অনুযায়ী প্রার্থীদের বয়স ১৭ থেকে ২০ বছর হতে হবে। তবে এমওডিসি (নৌ) পদে আবেদনকারীদের বয়স হতে হবে ১৭ থেকে ২২ বছর পর্যন্ত। শুধু বাংলাদেশি অবিবাহিত পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া প্রার্থীদের সাঁতার জানা আবশ্যক।

বেতন ও ভাতা সরকার কর্তৃক নির্ধারিত বিভিন্ন সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট (www.joinnavy.mil.bd) ঠিকানায় বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মে আবেদন করতে পারবেন। আবেদনের পর ভর্তির জন্য নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে। মূল বিজ্ঞপ্তি : bit.ly/2oB0VaL

আবদুল মোনেম লিমিটেড নতুনদের মধ্যে যারা সেলসে ক্যারিয়ার গড়ায় আগ্রহী, তাদের জন্য সুবর্ণ সুযোগ দিচ্ছে আবদুল মোনেম লিমিটেড। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ইগলু আইসক্রিমের জন্য ‘অ্যাসিস্ট্যান্ট টেরিটোরি সেলস অফিসার (এটিএসও)’ পদে ২০ জনকে দেশের যেকোনো স্থানে নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা যেকোনো বিষয়ে স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। নতুনদের আবেদন করার আহ্বান করা হয়েছে। তবে আইসক্রিম ব্যবসায় চাকরির অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়া প্রার্থীদের কর্মঠ হতে হবে।

আবেদন প্রক্রিয়া আগ্রহী প্রার্থীরা বিডিজবস ডটকমের মাধ্যমে আবেদন করতে পারবেন। এ ছাড়া জীবনবৃত্তান্ত ই-মেইল করার মাধ্যমেও আবেদন করা যাবে। ই-মেইল করার ঠিকানা ‘omar.sharif@amlbd.com’। আবেদন করার সুযোগ থাকছে ৪ এপ্রিল, ২০১৭ পর্যন্ত। মূল বিজ্ঞপ্তি : bit.ly/2ojMwR8

প্রাণ-আরএফএল গ্রুপ নতুনদের চাকরির সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ। ‘ম্যানেজমেন্ট ট্রেইনি—কিউসি বা কিউএ’ পদে গাজীপুর, হবিগঞ্জ, নরসিংদী, নাটোর ও রাজশাহী জেলায় এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা রসায়ন, ফলিত রসায়ন, প্রাণরসায়ন বা মাইক্রোবায়োলজি বিষয়ে এমএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এমএসসি পরীক্ষার ফলের জন্য অপেক্ষমাণ প্রার্থীরাও আবেদন করার সুযোগ পাবেন। শিক্ষাজীবনের কোনো ক্ষেত্রে তৃতীয় বিভাগ বা সমমানের ফল গ্রহণযোগ্য হবে না। নতুনদের আবেদনের আহ্বান জানানো হয়েছে। তবে এক বছরের কম অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীরাও আবেদন করতে পারবেন। প্রার্থীদের আইএসও, এইচএসিসিপি, হালাল, বিএসটিআই ইত্যাদি সম্পর্কে ধারণা থাকতে হবে। এ ছাড়া লিখিত ও মৌখিক যোগাযোগে দক্ষ হতে হবে।

আবেদন প্রক্রিয়া শুধু বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে ২৭ এপ্রিল, ২০১৭ পর্যন্ত। মূল বিজ্ঞপ্তি : bit.ly/2nCN46j