রাজনীতি

খোকার মরদেহ বৃহস্পতিবার ঢাকায় পৌঁছবে

By Daily Satkhira

November 05, 2019

রাজনীতির খবর: যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা (৬৭)। এখন তার মরদেহ দেশে আনার প্রক্রিয়া চলছে।বৃহস্পতিবার (৭ নভেম্বর) সকাল ৮টা ১০ মিনিটে আমিরাত এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তার মরদেহ ঢাকায় পৌছবে। একই ফ্লাইটে তার স্ত্রী-সন্তানসহ পরিবারের অন্যান্য সদস্য ঢাকায় আসবেন।

সোমবার (৪ নভেম্বর) দিনগত রাত সাড়ে ১১টায় বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, সাদেক হোসেন খোকার মরদেহ ঢাকায় আনার প্রক্রিয়া চলছে। এরইমধ্যে তার মরদেহ আনার জন্য এমিরেটস এয়ারওয়েজের ইকে-২০২ ফ্লাইটে টিকিট করা হয়েছে। যেটি মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১টায় নিউইয়র্কের জেএফকে বিমানবন্দর থেকে রওয়ানা হওয়ার কথা রয়েছে। পরে দুবাই হয়ে ইকে ৫৮২ নম্বর ফ্লাইটে বৃহস্পতিবার সকাল ৮টা ১০ মিনিটে ঢাকায় পৌঁছাবে সাদেক হোসেন খোকার মরদেহ।

পরিবারের সদস্যরা ওই ফ্লাইটে ঢাকায় আসবেন বলেও জানান শায়রুল কবির। এ ব্যাপারে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট সব ধরনের সহায়তা করছে বলেও উল্লেখ করেন তিনি । মরদেহ দেশে আসলে জুরাইন কবরস্থানে বাবার কবরে তাকে শায়িত করা হবে।

এদিকে,সোমবার (৪ নভেম্বর) দুপুরে নিউইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ার পর বিকেলে তার ৩/১ গোপীবাগের বাসায় শোক বই খোলা হয়েছে। সাদেক হোসেন খোকার ব্যক্তিগত সহকারী নজরুল ইসলাম কিরণ এতথ্য নিশ্চিত করেছেন।

কিরণ বলেন, গোপীবাগের বাসায় এসে রাত ৮টা নাগাদ শোক বইয়ে সই করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, দলের যুগ্ম-মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, মহানগর বিএনপি নেতা কাজী আবুল বাসার, তানভীর আহমেদ রবিন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আবু হোসেন বাবলা। এছাড়া সাদেক হোসেন খোকার মৃত্যুর সংবাদ পাওয়ার পরপরই বিপুল সংখ্যক দলীয় নেতাকর্মী ও স্থানীয় জনগণ তার বাসায় ভিড় করছেন বলেও জানান তিনি।

সাদেক হোসেন খোকার দুই ভাই ও ছয় বোন। এর মধ্যে বর্তমানে তার ছোট ভাই আনোয়ার হোসেন উজ্জ্বল ও ছোট বোন খুকু ঢাকায় আছেন। বাবি চার বোন, স্ত্রী ইসমাত হোসেন, বড় ছেলে ইসরাক হোসেন, ছোট ছেলে ইসফাক হোসেন ও মেয়ে সারিকা সাদেক বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন।

সাদেক হোসেন খোকার মরদেহ নিউইয়র্ক থেকে ঢাকায় আনার প্রক্রিয়া চলছে জানিয়ে নজরুল ইসলাম কিরণ বলেন, আপাতত আমাদের কাছে এর চেয়ে বেশি কোনো তথ্য নেই। তবে, যখনই নতুন কোনো তথ্য পাবো, সেটা মিডিয়ার মাধ্যমে জানানোর চেষ্টা করবো।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সাদেক হোসেন খোকার একটি মামলায় সাজা হয়। তার স্ত্রী, এক ছেলে ও মেয়ের বিরুদ্ধেও মামলা রয়েছে। সেসব মামলা এখন কী অবস্থায় রয়েছে সঠিক বলতে পারবো না। তবে, ছোট ছেলে অপ্রাপ্ত বয়স্ক, তার বিরুদ্ধে কোনো মামলা নেই।

বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ বলেন, সাদেক হোসেন খোকার মরদেহ কখন ঢাকায় আসবে সেটা এখনো বলা যাচ্ছে না। মৃত্যুর পরপরই নিউইয়র্কে তার পরিবারের সদস্য ও নিউইয়র্ক বিএনপির নেতারা এ বিষয়ে সব কাগজপত্র ঠিক করার চেষ্টা চালাচ্ছেন। কাগজপত্র ঠিক হওয়া ও ফ্লাইট শিডিউলের ওপর এসব বিষয় নির্ভর করছে।

যুক্তরাষ্ট্র যুবদলের সাধারণ সম্পাদক সাঈদ আহমদ নিউইয়র্ক থেকে জানান, সাদেক হোসেন খোকার মরদেহ বাংলাদেশে নেওয়ার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। তার প্রথম নামাজে জানাজা স্থানীয় সময় ৪ নভেম্বর বাদ এশা রাত ৭টায় জ্যামাইকা মুসলিম সেন্টারে অনুষ্ঠিত হবে। পরে ঢাকায় নেওয়ার প্রক্রিয়া শুরু হবে।

এদিকে, খোকার মৃত্যুর পর তার বড় ছেলে ইশরাক হোসেন নিউইয়র্ক থেকে এক ভিডিওবার্তায় বলেন, আমার বাবা ৩ নভেম্বর নিউইয়র্ক সময় ভোররাত ২টা ৫০ মিনিটে ইন্তেকাল করেছেন (বাংলাদেশ সময় দুপুর ১টা ৫০ মিনিট)। আমরা দেশবাসীর কাছে তার রুহের মাগফিরাতের জন্য দোয়া চাইছি। আমার বাবা দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত হয়ে নিউইয়র্কে চিকিৎসাধীন ছিলেন। আমরা তার মরদেহ ঢাকায় নেওয়ার চেষ্টা করছি। এ লক্ষ্যে আমরা এখানকার কনস্যুলেটে যোগাযোগ করছি। এজন্য পরিবারের পক্ষ থেকে যথাযথ পদক্ষেপ নেওয়া হচ্ছে। সবার সঙ্গে যোগাযোগ ও তাদের সঙ্গে কথাও বলেছি। পরবর্তীকালে মরদেহ দেশে নেওয়ার সময় কনফার্ম হলে সেটিও সবাইকে জানিয়ে দেবো।

দাফন জুরাইন কবরস্থানে

খোকার ব্যক্তিগত সহকারী নজরুল ইসলাম কিরণ বলেন, শেষ ইচ্ছা অনুযায়ী জুরাইন কবরস্থানে বাবার কবরেই দাফন করা হবে সাদেক হোসেন খোকাকে। সেখানে তার বাবা-মায়ের দু’টি কবরই কেনা। মো. হানিফ ঢাকার মেয়র থাকাকালেই সাদেক হোসেন খোকা এটা ঠিক করে রেখেছিলেন, তার বাবার কবরেই যেন তাকে দাফন করা হয়। জানা গেছে, এখন খোকার মৃতদেহ ঢাকায় নেয়ার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ট্রাভেল ডকুমেন্ট প্রয়োজন। পরিবারের পক্ষ থেকে বাংলাদেশ দূতাবাসে ট্রাভেল ডকুমেন্টের জন্য ইতিমধ্যে আবেদন করা হয়েছে। সেই কাগজ হাতে পাবার পরই তার মৃতদেহ দেশে ফিরিয়ে আনার সময়ক্ষণ পরিবার ঠিক করবেন।

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে খোকা নিউ ইয়র্কের মেমোরিয়াল স্লোয়েন ক্যাটারিং ক্যান্সার ইন্সটিটিউট হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

সাদেক হোসেন খোকা তার বর্ণময় জীবনে ক্রীড়া সংগঠক হিসেবে একসময় তরুণদের নজর কাড়েন। পরে মুক্তিযুদ্ধের যোদ্ধা ও সংগঠক এবং ঢাকার অন্যতম প্রভাবশালী নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি। পর্যায়ক্রমে জনপ্রতিনিধি, মন্ত্রী, অবিভক্ত ঢাকার নগরপিতাও ছিলেন টানা ১০ বছর। সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বিএনপির এই ভাইস চেয়ারম্যানের মৃত্যুতে শোক প্রকাশ করে তার মরদেহ দেশে আনার বিষয়ে সরকার সহযোগিতা করবে বলে জানিয়েছেন।

সাদেক হোসেন খোকা ১৯৫২ সালের ১২ মে পুরান ঢাকার গোপীবাগে জন্ম নেন। গোপীবাগ রামকৃষ্ণ মিশন স্কুল, কলতাবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, জয়দেবপুর রানী বিলাস মনি উচ্চ বালক বিদ্যালয়, পুরান ঢাকার জগন্নাথ কলেজ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে সর্বোচ্চ ডিগ্রি নেন তিনি। একাত্তরের উত্তাল সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র খোকা মা-বাবাকে না জানিয়েই মুক্তিযুদ্ধে যান বন্ধুদের নিয়ে।

মুক্তিযুদ্ধে ২ নম্বর সেক্টরের অধীনে যুদ্ধ করেছেন খোকা। জড়িত ছিলেন বিভিন্ন সাহসী গেরিলা অপারেশনে। ১৯৭১-এর ১৬ ডিসেম্বর তিনি ও তার সহযোদ্ধারা মিলে টেলিভিশন ও রেডিওর নিয়ন্ত্রণভার গ্রহণ করেন। তার সহযোদ্ধাদের মধ্যে ছিলেন জনপ্রিয় পপগায়ক প্রয়াত আজম খান, ইকবাল সুফী, আলমাস লস্কর, কাজী মোহাম্মদ হেদায়েত উল্লাহ, মোহাম্মদ শফি, খুরশিদ, আবদুল মতিন, আবু তাহের, মোহাম্মদ বাশার, খন্দকার আবু জায়েদ জিন্নাহ, ফরহাদ জামিল ফুয়াদ, মোহাম্মদ শামসুল হুদা, ড. নিজাম, জাহের, কচিসহ আরও অনেকে।

সাদেক হোসেন খোকা ১৯৫২ সালের ১২ই মে ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন।

১৯৯১ সালে তিনি জাতীয় সংসদ নির্বাচনে প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং তিনি তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০২ সালে তিনি ঢাকার মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ছিলেন অবিভক্ত ঢাকার শেষ নির্বাচিত মেয়র।

২০০৮ সালে তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে একটি মামলা করে দুদক। এরপর ২০১২ সালে চিকিৎসার উদ্দেশ্যে দেশ ছাড়েন সাদেক হোসেন খোকা।