জাতীয়

১৬ ডিসেম্বরের মধ্যে রাজাকারদের তালিকা প্রকাশ -মোজাম্মেল হক

By Daily Satkhira

November 09, 2019

দেশের খবর: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে রাজাকারদের তালিকা প্রকাশ করা হবে। এ ছাড়া ২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে আর্থিকভাবে অসচ্ছল ১৫ হাজার মুক্তিযোদ্ধাকে ঘরবাড়ি করে দেওয়া হবে। এর একেকটি বাড়ির মূল্য হবে ১৫ লাখ টাকা।

শুক্রবার গাজীপুর জেলা শহরে শহীদ বঙ্গতাজ অডিটোরিয়ামে বাংলাদেশ আওয়ামী লীগ মুক্তিযুদ্ধবিষয়ক উপ-কমিটি ঢাকা ও ময়মনসিংহ বিভাগের মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় সভা উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী আরও বলেন, পাঠ্যসূচিতে আমাদের মুক্তিযুদ্ধে গৌরবগাথা যেমন লেখা থাকবে, একই সঙ্গে একাত্তর সালে পাকিস্তানি হানাদার বাহিনী এবং তাদের দোসর আলবদর, আলশামস, জামায়াতে ইসলামী ও রাজাকারদের কী ভূমিকা ছিল, তাও পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত করা হবে। ২০২০ সাল থেকে বিসিএস পরীক্ষায় ২৩ বছরের মুক্তি সংগ্রামের ওপর ৫০ নম্বর এবং মুক্তিযুদ্ধের ওপর ৫০ নম্বর, মোট ১০০ নম্বরের প্রশ্ন থাকবে।

মন্ত্রী আরও বলেন, মুক্তিযোদ্ধাদের ভাতা নিয়ে অসন্তোষ আছে। যা হওয়া উচিত তা হয়নি। আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তা পূরণ করা হবে। মুক্তিযোদ্ধাদের ভাতা করা হবে ১৫ হাজার টাকা।