লাইফস্টাইল

দিনের যে সময়ে পানি পান উপকারী

By Daily Satkhira

December 05, 2019

স্বাস্থ্য ও জীবন: সুস্থ থাকতে নিয়মিত পর্যাপ্ত পানি পান করা উচিত, এটা কমবেশি সবাই জানেন। তবে পানি পানের কিছু নিয়ম আছে। এগুলো মেনে চললে তূলনামুলকভাবে বেশি উপকার পাওয়া যায়। যেমন-

সকালে ঘুম থেকে উঠে :

সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করলে শরীরে জমে থাকা টক্সিক দূর হয়ে যায়। এতে দিনভর শরীর ফুরফুরে লাগে। তবে এ সময় ঠাণ্ডা পানি খাওয়া ঠিক নয়। বরং এক গ্লাস হালকা গরম পানি পান করলে উপকার পাবেন।

খাবার খাওয়ার আগে :

দিনের অথবা রাতের খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি খান। এতে পেট ভর্তি থাকবে। তখন খুব বেশি খাওয়া থেকে বিরত থাকা যাবে। তাছাড়া খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে এক গ্লাস পানি পান করলে খাবারের স্বাদও বেশি পাওয়া যায়।

খিদে পেলে :

অনেক সময় কাজের ফাঁকে বা নিতান্ত অসময়ে খিদে পেয়ে যায়। অনেক সময় শরীরে পানিশূন্যতা দেখা দিলেও ক্ষুধা অনুভূত হতে পারে। তাই কিছু না খেয়ে প্রথমে এক গ্লাস পানি খেতে পারেন।

শরীরচর্চার পর:

ব্যায়াম কিংবা শরীরচর্চার পর শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই ভারী শরীরচর্চার আগে ২ থেকে ৩ গ্লাস পানি পান করুন। এতে শরীরে তরলের ভারসাম্য বজায় থাকবে। কিন্তু একবারে বেশি পরিমাণে পানি পান করা ঠিক নয়। এতে পেট ব্যথা হতে পারে।

অসুস্থ লাগলে :

জ্বর, সর্দি-কাশি হলে বা ছোট বড় অসুস্থতায় পর্যাপ্ত পরিমাণে পানি করা উচিত। এতে দেহের টক্সিক দূর হবে। শরীরও দ্রুত সুস্থ হয়ে উঠবে।

ক্লান্ত লাগলে :

শরীর ক্লান্ত হলে কিংবা বিশ্রাম নেওয়ার সময় না থাকলে পানি পান করা উচিত। পানিশূন্যতার কারণে অনেক সময় শরীর ক্লান্ত লাগে। এসময় পানি পান করলে মস্তিষ্ক সচল থাকবে।