আন্তর্জাতিক

ভারতজুড়ে বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৩

By Daily Satkhira

December 20, 2019

বিদেশের খবর: নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ভারতজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভে কর্নাটকের বেঙ্গালুরু ও লক্ষ্মৌতে তিন জন নিহত হয়েছে। আহত হয়েছে বহু বিক্ষোভকারী ও পুলিশ। নাগরিকত্ব আইন নিয়ে জাতিসংঘ থেকে গণভোটের দাবি জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের দাবিতে বিক্ষোভে উত্তাল ভারত। রাজধানী নয়াদিল্লিসহ ১০টি রাজ্যে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। কর্নাটকের বেঙ্গালুরে পুলিশের সাথে বিক্ষোভে দুইজন নিহত হয়েছে। আহত হয়েছে বেশ কয়েকজন। তাদের মধ্যে তিন জনের অবস্থা আশঙ্কাজনক। একই দিনে উত্তর প্রদেশের লক্ষ্মৌতে পুলিশের গুলিতে একজন নিহত হয়েছে।

পরিস্থিতি বিবেচনায় বেঙ্গালুরু ও কর্ণাটকে রোববার পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। বিভিন্ন শহরে বন্ধ করে দেয়া হয়েছে ইন্টারনেট সেবা। ম্যাঙ্গালুরু ও দিল্লি সহ বিভিন্ন শহরে ৪৮ ঘন্টার জন্য ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বে বৃহস্পতিবার বিকেলে কলকাতায় পদযাত্রা ও সমাবেশ হয়েছে। সমাবেশে মমতা ব্যানার্জি বলেন, বিজেপি’র সাহস থাকলে সিএএ-এনআরসি নিয়ে জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোট করে দেখাক।

নাগরিকত্ব সংশোধনী আইন বাতিল করে দ্রুত দেশে শান্তিপূর্ণ পরিস্থিতি ফিরিয়ে আনতে সরকারের প্রতি মনযোগ দিতে আহ্বান জানিয়েছেন বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী।