আন্তর্জাতিক

পাকিস্তানে বিশ্ববিদ্যালয় শিক্ষকের মৃত্যুদণ্ড

By Daily Satkhira

December 22, 2019

বিদেশের খবর: পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে জুনায়েদ হাফিজ নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষককে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির আদালত। ৩৩ কছর বয়সী হাফিজের বিরুদ্ধে নবী মুহাম্মদ (স.) এর বিরুদ্ধে কটূক্তির অভিযোগ ছিলো। শনিবার মুলতানের কেন্দ্রীয় কারাগারে এক আদালতে এই রায় দেওয়া হয়।

মুলতানে বাহাউদ্দিন জাকারিয়া ইউনিভার্সিটিতে ইংরেজি সাহিত্য বিভাগে ভিজিটিং প্রভাষক ছিলেন তিনি। ২০১৩ সালের মার্চ মাসে জুনায়েদ হাফিজকে গ্রেফতার করে দেশটির পুলিশ। ২০১৪ সালে তার প্রথম আইনজীবী রশিদ রেহমানকে তার পক্ষে লড়াইয়ের অভিযোগে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

শনিবার অভিযোগে তাকে মৃত্যুদণ্ড এবং ৫ লাখ রুপি জরিমানা করেন অতিরিক্ত সেশন জজ কাশিফ কাইয়ুম।জরিমানা অনাদায়ে তাকে আরও ৬ মাস জেলে থাকতে হবে। নিউ সেন্ট্রাল জেল মুলতানে উচ্চ নিরাপত্তা সংবলিত ওয়ার্ড নাম্বার দুইয়ে রাখা হয়েছে হাফিজকে।

চলতি বছরের শুরুতে সাবেক প্রধান বিচারপতি আসিফ সাঈদ খোসার কাছে সন্তানকে মামলা থেকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছিলেন হাফিজের পিতামাতা। তারা সন্তানের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের বিষয়ে আতঙ্ক প্রকাশ করেছিলেন।

হাফিজের বর্তমান আইনজীবী জানান, এটা দুর্ভাগ্যজনক। তারা রায়ের বিরুদ্ধে আপিল করবেন। তবে সরকার পক্ষের আইনজীবীরা এই রায়ের পর ‘আল্লাহু আকবার’ স্লোগান দিয়ে সহকর্মীদের মাঝে মিষ্টি বিতরণ করেন।

রায়ের পর যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, এই রায় ন্যায়বিচার পরিপন্থী। এতে তারা অত্যন্ত হতাশ।