জাতীয়

আ. লীগের পূর্ণাঙ্গ কমিটি কাল, মন্ত্রীরা পদ পাবেন কিনা সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী

By Daily Satkhira

December 25, 2019

দেশের/রাজনীতির খবর: আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা থাকবেন কি-না সেই সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা। দল ও সরকারকে আলাদা করার আলোচনার মধ্যেই দলের সভাপতিমণ্ডলীর সদস্যদের বৈঠক থেকে এই সিদ্ধান্ত গ্রহণের ভার প্রধানমন্ত্রীর ওপরই অর্পিত হয়েছে।

এ অবস্থায় দলের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদ আগামিকাল বৃহস্পতিবার ঘোষণা করা হবে। এরপর ৩ জানুয়ারি নবনির্বাচিত নেতাদের নিয়ে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা জানাবেন দলীয় প্রধান। সেখানেই কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথসভার মধ্য দিয়ে নতুন কমিটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতিমণ্ডলীর প্রথম বৈঠক শেষে এসব তথ্য জানান দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাতে গণভবনের গেটে প্রেস ব্রিফিংয়ে বৈঠকের সিদ্ধান্ত তুলে ধরেন তিনি।

ওবায়দুল কাদের আরও জানান, আগে পদ হারানো মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা পূর্ণাঙ্গ কমিটিতে জায়গা পাবেন কি-না, তা দলীয় সভাপতির সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণের ভার তার ওপরই দেওয়া হয়েছে। এ ছাড়া কেন্দ্রীয় কমিটির বাকি পদগুলোতে নতুন মুখ ছাড়াও পুরোনোরা থাকবেন। বেশ কিছু তরুণ নেতা এবার কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত হবেন।

এর আগে শনিবার আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের শেষ দিনের কাউন্সিল অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা নবমবারের মতো সভাপতি এবং ওবায়দুল কাদের দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

পরে ৮১ সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ৪২ এবং ৫১ সদস্যের উপদেষ্টা পরিষদের ৪৪ জনের নাম ঘোষণা করেন শেখ হাসিনা। এখনও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ৩৯ এবং উপদেষ্টা পরিষদের ৭টি পদ ফাঁকা রয়েছে।

দলের নীতিনির্ধারণী ফোরাম কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও ‘থিঙ্ক ট্যাঙ্ক’ হিসেবে পরিচিত উপদেষ্টা পরিষদ পূর্ণাঙ্গ করতেই মঙ্গলবারের সভাপতিমণ্ডলীর বৈঠক ডাকা হয়।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে ওবায়দুল কাদের ছাড়াও সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফর উল্লাহ, অ্যাডভোকেট সাহারা খাতুন, নুরুল ইসলাম নাহিদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযূষ কান্তি ভট্টাচার্য্য, ড. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, রমেশ চন্দ্র সেন, অ্যাডভোকেট আবদুল মান্নান খান, অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, শাজাহান খান, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান অংশ নেন। বিশেষ আমন্ত্রণে দলের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ূয়া বৈঠকে উপস্থিত ছিলেন।