জাতীয়

জন্মসূত্রে বাংলাদেশি না হলে ভারতে ফেরত পাঠাব -পররাষ্ট্রমন্ত্রী

By Daily Satkhira

December 26, 2019

দেশের খবর: জন্মসূত্রে বাংলাদেশি কোনো নাগরিক ভারত থেকে এলে তাকে গ্রহণ করা হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ভারতীয় সীমান্ত দিয়ে যারা ইতোমধ্যে বাংলাদেশে প্রবেশ করেছে, তারা বাংলাদেশি না হলে বিদায় করে দেয়া হবে। ভারত সরকার জানিয়েছে, জোর করে কাউকে পুশব্যাক করবে না।

বুধবার (২৫ডিসেম্বর) দুপুর আড়াইটায় সিলেট নগরভবনে ‘নগর এক্সপ্রেস’ বাস সার্ভিসের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ভারতে যদি বাংলাদেশি কোনো নাগরিক অবৈধভাবে থেকে থাকে, তাদের সঠিক যাচাই-বাছাই করে প্রক্রিয়ামাফিক ফেরত আনা হবে। একথা ভারতকেও জানানো হয়েছে।

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ইস্যুতে এর আগে মঙ্গলবার (২৪ ডিসেম্বর) সিলেটে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ভারত ভালো থাকলে বাংলাদেশ ভালো থাকে, সেখানে অশান্তি হলে বাংলাদেশে অশান্তি দেখা দেয়। তাই ভারত কথা দিয়েছে, এমন কিছু করবে না যাতে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়। ভারতে কোনো অবৈধ বাংলাদেশি থাকলে তাদের যথাযথ প্রক্রিয়ায় ফিরিয়ে আনা হবে।

সিলেট সিটি কর্পোরেশনের ‘নগর এক্সপ্রেস’ নামে গণপরিবহন ব্যবস্থা উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী। অনুষ্ঠানে সিলেট সিটি কর্পোরেশনের উন্নয়নকাজে ১ হাজার ২২৮ কোটি টাকার প্রকল্প অনুমোদন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান জানিয়ে তিনি বলেন, সরকারের একার পক্ষে সোনার বাংলা গড়া সম্ভব নয়। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।