জাতীয়

শোচনীয় অবস্থায় ঢাকার বায়ুদূষণ পরিস্থিতি

By Daily Satkhira

December 26, 2019

দেশের খবর: ঢাকার বায়ুদূষণ পরিস্থিতি অত্যন্ত নাজুক অবস্থায় পৌঁছে গেছে। বুধবার রাত ১০টায় বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে অবস্থান করছিল বাংলাদেশের রাজধানী। এ সময় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ছিল ৩৪১; যা হ্যাজার্ড বা পরিবেশগত ‘জরুরি পরিস্থিতি’ হিসেবে চিহ্নিত।

আন্তর্জাতিকভাবে বায়ুদূষণের মান পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণে বুধবার রাত ১০টায় ঢাকার প্রাণকেন্দ্র ছিল খুবই দূষিত। এ সময় গুলশান এলাকায় একিউআই ছিল ৩৯৯, বারিধারায় ৩৬৭, নর্দ্দায় ৩১৭, ইউএস হাইকমিশন এলাকায় ৩৬৬, উত্তরায় ২৯৯ ও মানিকগঞ্জে ৩১৬।

একিউআই ৩০০ ছাড়িয়ে গেলে সেটি পরিবেশগত ‘জরুরি পরিস্থিতি’ হিসেবে বিবেচিত। এ সময় ঘরের দরজা-জানালা বন্ধ করে রাখাসহ বৃদ্ধ ও শিশুদের বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়। বাইরে অবস্থানরত ব্যক্তিদের মুখোশ পরে থাকতেও বলা হয়। পর্যবেক্ষণে দেখা গেছে, শৈত্যপ্রবাহ শুরুর পর ঘন কুয়াশার কারণে ঢাকার বাতাস খুবই দূষিত হয়ে পড়ে। দিনের চেয়ে রাতে বৃদ্ধি পায় দূষণের দাপট। গত তিন দিনে অধিকাংশ সময় একিউআই ৩০০ ছাড়িয়ে গেছে। বুধবার রাত ১০টায় পর্যন্ত টানা তিন ঘণ্টা বায়ুদূষণে ঢাকার অবস্থান ছিল বিশ্বের সব শহরের মধ্যে শীর্ষে।