আজকের সেরা

বিএনপি-ঐক্যফ্রন্ট: আওয়াজ দিয়ে বছর শুরু, ব্যর্থতায় শেষ

By Daily Satkhira

December 28, 2019

অনলাইন ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবি। দলীয় সাংসদ সদস্যদের শপথের নাটক দিয়ে বছর শুরু করে খালেদা জিয়ার মুক্তিতে ব্যর্থ হয়ে ২০১৯ সাল শেষ করেছে বিএনপি। বিএনপি, জাতীয় ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোট একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল প্রত্যাখান করে নির্দলীয় সরকারের অধীনে পুনঃনির্বাচনের দাবি জানালেও ঐক্যফ্রন্ট ও বিএনপির নির্বাচিত প্রার্থীরা শপথ গ্রহণ করায় তাদের সেই আশা ধীরে ধীরে নিরাশা হয়ে ডুবে গেছে। এছাড়া বছর জুড়েই দোয়া- মুনাজাত, কালোপতাকা মিছিল, মানবন্ধন, বিক্ষোভ মিছিল, মশাল মিছিল এবং দেশব্যাপী বিভাগীয় সমাবেশ কর্মসূচির মধ্য দিয়েই দলটি ইতিমধ্যে অতিবাহিত করল আরও একটি বছর।

খালেদা জিয়ার মুক্তির জন্য বড় আন্দোলনের হুঙ্কার দিয়েও ব্যর্থ হয়েছে বিএনপি। যদিও দলটি শীর্ষ নেতাদের দাবি, একবার আন্দোলন করে ব্যর্থ হলে দলের বিপদ হয়ে যাবে, তাই এখনো পর্যবেক্ষণে চলছে দল। তবে ভবিষ্যৎ ক্ষমতার চিন্তায় নীরব থাকলে এর মধ্যেই যদি খালেদা জিয়ার কোন অঘটন ঘটে তাহলে দলটির বর্তমান অবস্থাও থাকবে না বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এদিকে তৃণমূল নেতাকর্মীদের আন্দোলনে যাওয়ার চাপে বর্তমানে বেকায়দা রয়েছে দলটি শীর্ষ নেতৃত্ব। যেভাবে নানা ঘটনা আর সফলতা-ব্যর্থতায় পার হল বিএনপির একটি বছর। দেখে নিন এন নজরে।

ভোটে ভরা ডুবির পর প্রার্থীদের ঢাকায় ডাকে বিএনপি গত ১ জানুয়ারি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে অংশ নেওয়া দলীয় প্রার্থীদের ঢাকা আসতে নির্দেশ দেয় বিএনপি। প্রার্থীদের ৩ জানুয়ারি সকাল ১০টায় গুলশানে দলটির চেয়ারপারসনের কার্যালয়ে উপস্থিত থাকতে বলা হয়। দেয়া হয় দলীয় প্রার্থীদের চিঠিও। তাতে ভোটে অনিয়ম কারচুপির প্রমাণ, প্রতিটি কেন্দ্রের অস্বাভাবিক ভোটের হিসাব, গ্রেফতার হওয়া এজেন্ট ও নেতাকর্মীদের তালিকা, সহিংসতায় আহত ও নিহতদের তালিকাসহ ৮টি বিষয়ের তথ্য সম্বলিত একটি প্রতিবেদন দিতে বলা হয়। ভোট কারচুপির ভিডিও থাকলে তাও প্রতিবেদনের সঙ্গে সংযুক্ত করতে বলা হয়। শেষ পর্যন্ত সেসব তথ্য সংগ্রহ করেও কিছুই করতে পারেনি বিএনপি।

নির্বাচনের ‘অনিয়ম’ নিয়ে কূটনীতিকদের কাছে নালিশ গত ৬ জানুয়ারি সন্ধ্যায় রাজধানীর গুলশানে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের কাছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট নিয়ে নানা ‘অনিয়ম’তুলে ধরে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন। তিনি জানিয়েছেন, আরেকটা ‘ভালো’ নির্বাচন দিতে সরকারকে বোঝাতে কূটনীতিকদের অনুরোধ করা হয়েছে। সে নালিশও আশার আলো দেখায়নি বিএনপি-ঐক্যফ্রন্টকে।

কর্মসূচি ঘোষণা করে জাতীয় ঐক্যফ্রন্ট গত ৮ জানুয়ারি তিন দিনের কর্মসূচি ঘোষণা করে জাতীয় ঐক্যফ্রন্ট। এর মধ্যে ছিল, নির্বাচনের সময় বেশি ক্ষতিগ্রস্ত জেলা পরিদর্শন। বিশেষ করে সিলেটের বালাগঞ্জে পরিদর্শন। যেখানে ঐক্যফ্রন্টের একজন কর্মীকে হত্যা করা হয়। এর অংশ হিসেবে গত ১৪ জানুয়ারি সিলেটের বালাগঞ্জে যান জাতীয় ঐক্যফ্রন্টের একটি প্রতিনিধি দল। এ উদ্যোগও বেশি দুর আগায়নি।

বিএনপি পুনর্গঠনের পক্ষে মত গত ১৮ জানুয়ারি সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপি আয়োজিত আলোচনা সভায় খালেদা জিয়াকে কারাগারে রেখে বিএনপিকে পুনর্গঠন করার পক্ষে মত দিয়েছেন দলটির সিনিয়র নেতারা। তারা বলেছেন, বিএনপিকে ঘুরে দাঁড়াতে হলে কাউন্সিলের মাধ্যমে দলকে পুনর্গঠন করতে হবে। নির্বাচনে পরীক্ষিতদের সামনে আনতে হবে। এরপর আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করে আনতে হবে। সভায় প্রধান অতিথির বক্তৃতায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আমাদের ঘুরে দাঁড়াতে হলে দলকে পুনর্গঠন করতে হবে। যারা প্রার্থী ছিলেন, নিজ নিজ এলাকার নেতাকর্মীদের মামলা থেকে পরিত্রাণ ও জেল থেকে মুক্ত করাতে হবে। যেসব এলাকায় আমাদের প্রার্থী ছিল না, সেখানে দলের মাধ্যমে নেতাকর্মীদের পুনর্বাসন করতে হবে। কাউন্সিলের মাধ্যমে দলকে পুনর্গঠন করতে হবে। নির্বাচনে পরীক্ষিতদের সামনে আনতে হবে।’ এসব কর্মকান্ড সঠিকভাবে করতে পারেনি বিএনপি।

ভেঙ্গে যায় বিএনপির বিদেশ বিষয়ক কমিটি তথ্যফাঁসের অভিযোগে ভেঙ্গে যায় বিএনপির বিদেশ বিষয়ক কমিটি। গত ১৭ জানুয়ারি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে কমিটির সদস্যদের বিষয়টি অবহিত করা হয়। চিঠিতে বলা হয়েছে, ‘বিএনপির বৈদেশিক সম্পর্ক কমিটি নির্দেশক্রমে বিলুপ্ত করা হয়েছে।

খালেদার মুক্তিতে প্রথম যে দুটি কর্মসূচী কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে গত ৪ ফেব্রুয়ারি রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী দুটি কর্মসূচী ঘোষণা করেন। এর মধ্যে ছিলো খালেদা জিয়াসহ দেশের বিভিন্ন কারাগারে অন্যায়ভাবে বন্দি নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে ৮ ফেব্রুয়ারি ঢাকায় বিএনপির উদ্যোগে প্রতিবাদ কর্মসূচি ও একই দাবিতে ৯ ফেব্রুয়ারি দেশব্যাপী (ঢাকা মহানগর বাদে) প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করা হয়।

স্কাইপে তারেকের বৈঠক, ট্রাইব্যুনালে মামলা ১৫ ফেব্রুয়ারির মধ্যে সবগুলো জেলার প্রতিনিধিদের হাইকোর্টে মামলা করতে বলা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে সারাদেশের ৬৪ জেলা থেকে হাইকোর্টের নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করার সিদ্ধান্ত নেয় বিএনপি। দলের স্থায়ী কমিটির কয়েকজন সদস্য মামলা না করার বিষয়ে অবস্থান নিলেও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তা আমলে নেননি। সেটাও করতে পারেনি বিএনপি।

বিএনপির বিদেশ বিষয়ক কমিটি গঠন গত ১৬ ফেব্রুয়ারি দলের বিদেশ বিষয়ক ফরেইন অ্যাফেয়ার্স কমিটি পুনর্গঠন করে বিএনপি। দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে ২১ সদস্যের এ কমিটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ করেছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সে কমিটি করলেও তা দিয়ে কোন উপকার হয়নি দলটির।

নির্বাচনের ‘অনিয়ম’ নিয়ে ঐক্যফ্রন্টের গণশুনানি গত ২২ ফেব্রুয়ারি সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ‘অনিয়ম’ নিয়ে গণশুনানি করে জাতীয় ঐক্যফ্রন্ট। এ শুনানিও শুনানির মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। তা কোন কাজে আসেনি এ জোটের।

কূটনীতিকদের সঙ্গে ঐক্যফ্রন্টের রুদ্ধদ্বার বৈঠক গত ২৫ ফেব্রুয়ারি কূটনীতিকদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করে জাতীয় ঐক্যফ্রন্ট। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের বাসায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। গুলশান-২ এর ৩৬ নম্বর রোডের বাসায় অনুষ্ঠিত এ বৈঠকে বিভিন্ন দেশের কূটনীতিক উপস্থিত ছিলেন। এ বৈঠক করেও কোন উপকার হয়নি তাদের।

বিএনপিতে বহিষ্কার উৎসবের যাত্রা গত ২৬ ফেব্রুয়ারি দলের সিদ্ধান্তের বাইরে যাওয়ায় নয় জন তৃণমূল নেতাকে বহিষ্কার করেছে বিএনপি। এরপর ধাপে ধাপে কয়েকশত নেতাকে বহিষ্কার করা হয়। এখন ধীরে ধীরে অনেক বহিষ্কার আদেশ প্রত্যাহার করে নিচ্ছে দলটি।

২০ বছর পর কৃষক দলের কমিটি দীর্ঘ ২০ বছর পর বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী কৃষক দলের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। ২৭ ফেব্রুয়ারি বিকালে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। নবগঠিত কমিটির আহ্বায়ক করা হয় বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদুকে আর সদস্য সচিব করা হয় কৃষিবিদ হাসান জাফির তুহিন। এ ছাড়া ১২ জন যুগ্ম আহ্বায়ক এবং ১৩৯ জন সদস্য আছেন এই কমিটিতে।

খালেদার সু চিকিৎসায় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক গত ৫ মার্চ দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর নিজ কার্যালয়ে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকে বসেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মহাসচিব ছাড়াও আরো উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ড. আব্দুল মইন খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী। বৈঠক শেষে বের হয়ে বিএনপি মহাসচিবের ভাষ্য ছিলো এমন, ‘স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন খালেদা জিয়ার সর্বোচ্চ সুচিকিৎসার ব্যবস্থা নেওয়া হবে। আমি বিশ্বাস করি স্বরাষ্ট্রমন্ত্রী তার কথা রাখবেন।’ সেসব করেও খালেদা জিয়াকে সু চিকিৎসা দিতে ব্যর্থ হয়েছে বিএনপি। তবে সরকারই খালেদা জিয়াকে এখন কারাবন্দি অবস্থায় সু-চিকিৎসা দিচ্ছে।

সুলতান মনছুরের শপথ এক হাতে ধানের শীষ অন্য হাতে মুজিব কোর্ট পড়ে নানা নাটকের পর ৭ মার্চ সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করেন ধানের শীষ প্রতীকে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ। শপথ নিয়ে তিনি দাবী করেন, জাতীয় ঐক্য প্রক্রিয়ার শীর্ষ নেতাদের জানিয়েই শপথ নিয়েছেন তিনি। শেষ পর্যন্ত তিনি আওয়ামী লীগে যোগ দেন।

গুরুতর অসুস্থ কাদেরের পাশে বিএনপি গত ১৭ মার্চ গুরুতর অসুস্থ মুমূর্ষুধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে দেখতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এসেছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ ও ড. মঈন খানও সঙ্গে ছিলেন।

শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির সমর্থন শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবীতে দেশ অচলের কর্মসূচীতে সমর্থন দেয় বিএনপি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ২০ মার্চ একটি অনুষ্ঠান থেকে বলেন, এই আন্দোলনে পূর্ণ সমর্থন জানাচ্ছি আমরা।

বিএনপির নেতৃত্ব নিয়ে সন্দেহ গয়েশ্বরের গত ২৩ মার্চ দুপুরে বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে নিচে অনশন কর্মসূচিতে দলের নেতৃত্বের প্রতি সন্দেহ প্রকাশ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ রায় বলেন, যেসব নেতাকর্মীরা মামলা-মোকদ্দমায় ভয় পান তারা দায়িত্ব থেকে সরে যান। আর যারা ভয় পান না, তারা দায়িত্বে থাকুন। আন্দোলন করেই খালেদা জিয়াকে মুক্ত করব। এসব কথা ওই বক্তব্যের মধ্যেই এখন পর্যন্ত সীমাবদ্ধ রয়েছে।

বিএসএমএমইউতে খালেদার মুখোমুখি ফখরুলরা গত ১৪ এপ্রিল কারাবন্দি খালেদা জিয়ার সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)তে মুখোমুখি হোন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ নেতারা। বিকাল ৪টা ৭ মিনিট থেকে ৫টা পর্যন্ত খালেদা জিয়ার কেবিনে মির্জা ফখরুলের সঙ্গে আরও ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান ও চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান। সাক্ষাৎ শেষে বিএনপি মহাসচিব সাংবাদিকদের জানিয়েছেন, ‘ম্যাডাম বেশ অসুস্থ, অত্যন্ত অসুস্থ। এখনও তিনি পা বেন্ড (বাঁকানো) করতে পারছেন না। তার বাম হাত আগের মতোই রয়ে গেছে। অর্থাৎ বাম হাতটা কাজ করতে পারছে না।’

খালেদা জিয়ার প্যারোল বিষয় পরিবারের ঘাড়ে চাপালেন মির্জা ফখরুল গত ১৫ এপ্রিল বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তি তার পরিবারের বিষয়। তিনি বলেন, ‘প্যারোলের মুক্তির বিষয়টি নিয়ে রাজনীতিতে যে আলোচনা চলছে সেটা তার এবং তার পরিবারের বিষয়।’

বিএনপিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জাহিদুরের শপথ গত ২৫ এপ্রিল ধানের শীষ প্রতীকে নির্বাচন করে বিএনপির সিদ্ধান্ত ছাড়াই দলকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে শপথগ্রহণ করেন ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈল) আসন থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য জাহিদুর রহমান।

শপথ নিয়ে বিএনপির ডিগবাজি গত ২৯ এপ্রিল শপথ নিয়ে পুরো বিশ্বকে ডিগবাজি দেখাল বিএনপি। কাউকে বেঈমান, কাউকে বহিষ্কার করে অবশেষে তাঁদের পথেই হাটলো দলটি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভয়াবহ কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা এবং সংসদে শপথ না নেওয়ার ব্যাপারে টানা তিন মাস কথা বললেও শপথের মেয়াদের শেষ দিনে শপথ নিতে জাতীয় সংসদে আসেন বিএনপির চার সংসদ সদস্য। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ২৯ এপ্রিল বিকেল পৌনে ছয়টায় তাদের শপথবাক্য পাঠ করান।বিএনপি থেকে নির্বাচিত এ চারজন সংসদ সদস্য হলেন- চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভুঁইয়া, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন। এর আগে এর আগে শপথ নেন ঠাকুরগাঁও-৩ আসন থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচিত সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদ। শপথ নেওয়ায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়। এই পাঁচজনের শপথ নেওয়ার পর মির্জা ফখরুল যখন একা বাইরে তখন সংবাদ সম্মেলন করে তিনি জানালেন, দলীয় সিদ্ধান্তেই বাকিরা সংসদে গিয়েছেন।আর সাংসস হারুন বলেছেন তারেক জিয়ার সিদ্ধান্তেই শপথ নেন তাঁরা।

বিএনপি কার্যালয়ে ছাত্রদলের বয়স্ক ও বিবাহিতদের তালা! গত ১১ জুন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তালা দিয়ে বিক্ষোভ করেন ছাত্রদলের বিক্ষুব্ধ বয়স্ক বিবাহিতরা। দলীয় কার্যালয়ের সামনে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক ফজলুর হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এবং প্রশিক্ষণ বিষয় সম্পাদক এবিএম মোশারফ হোসেন কার্যালয়ে প্রবেশ করতে চাইলে তাদেরকে বাধা দেন ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটির নেতারা। একপর্যায়ে ছাত্রদলের নেতাদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন বিএনপির নেতারা। বিকেলে তাঁরা তালা ভেঙ্গে রুহুল কবির রিজভীর সমর্থকেদের পিটিয়ে কার্যালয় ছাড়া করেন। পরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস এসে পরিস্থিটি শান্ত করেন।

স্থায়ী কমিটির সদস্য হলেন টুকু ও সেলিমা গত ১৯ জুন ইকবাল হাসান মাহমুদ টুকু ও সেলিমা রহমানকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য করা হয়েছে। ভাইস চেয়ারম্যান থেকে তাদের এই পদোন্নতি দেওয়া হয়।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে অলির ‘মুক্তি মঞ্চ’ নতুন করে জাতীয় সংসদ নির্বাচন এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ ১৮ দফা দাবি আদায়ের লক্ষ্যে ‘জাতীয় মুক্তি মঞ্চ’ নামে নতুন সংগঠনের ঘোষণা দেন এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমদ। ২৭ জুন বিকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

কারাগারে মা, সন্তান রুমিনরা খুঁজেছেন অট্টালিকা! বিএনপির চেয়ারপার বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে সন্তান বলে দাবি করা বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানারা খুঁজছেন অট্টালিকা। সংসদকে অবৈধ বলে গত ৩ আগস্ট গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের কাছে ঢাকার পূর্বাচল আবাসিক এলাকায় ১০ কাঠার প্লট চেয়ে আবেদন করেন তিনি।সরকারি প্লটের জন্য করা আবেদনের জেরে তোলপাড় শুরু হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিষয়টি নিয়ে বিব্রত হয় বিএনপি। পরে তিনি এই আবেদন প্রত্যাহার করেন।

২৮ বছর পর নতুন নেতৃত্ব পেল ছাত্রদল গত ১৯ সেপ্টেম্বর প্রায় ২৮ বছর পর সরাসরি ভোটে নির্বাচিত হয়েছে ছাত্রদলের নতুন নেতৃত্ব। সংগঠনের ষষ্ঠ কাউন্সিলে অধিক ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ইকবাল হোসেন শ্যামল। এই ভোর ৫টার দিকে ভোট গণনা শেষে এই ফল ঘোষণা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তার শাহজাহানপুরের বাড়িতেই রাতভর ভোটগ্রহণ ও গণনা অনুষ্ঠিত হয়েছে।

খালেদা জিয়াকে দেখে যেতে প্রধানমন্ত্রীকে অনুরোধ গত ২ অক্টোবর বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) খালেদা জিয়াকে দেখে এসে সাংবাদিকদের সঙ্গে কথা বলে বিএনপি নেতারা। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারও সাহায্য ছাড়া নড়াচড়া করতে পারেন না বলে দাবি করেন দলটির সংসদ সদস্য জি এম সিরাজ। তিনি বলেন,‘আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলতে চাই, আপনি নিজে একবার হাসপাতালে আসুন। দেশের তিন তিনবারের প্রধানমন্ত্রীকে আপনি দেখে যান।’

সাদেক হোসেন খোকার বিদায় গত ৪ নভেম্বর বাংলাদেশ সময় দুপুর ১টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে স্লোশেন ক্যাটারিং ক্যানসার ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকা সিটির সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। তাঁকে ঢাকায় আনার পর পুরো ঢাকাবাসি তাঁকে স্মরণ করলো। জানাযায় অংশ নেন লক্ষ লক্ষ মানুষ।

বিএনপির সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খানের পদত্যাগ গত ৫ নভেম্বর বিএনপি থেকে পদত্যাগ করেন দলটির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান। ব্যক্তিগত কারণ দেখিয়ে দলের প্রাথমিক সদস্য পদসহ সব ধরনের পদ থেকে পদত্যাগ করেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী। এদিন রাতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে লোক মারফত পদত্যাগপত্র পাঠান তিনি। বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত নেতা সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী পদত্যাগপত্র গ্রহণ করেন। তারেক জিয়ার নেতৃত্বের উপর ক্ষোভ প্রকাশ করে তিনি পদ ছাড়েন।

হাইকোর্টের সামনে আন্দোলনের রুপ খালেদা জিয়ার মুক্তির দাবিতে ২৬ নভেম্বর বিএনপির অঙ্গ-সংগঠনের নেতকার্মীরা হাইকোর্টের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে। এতে পুলিশ বাধা দিলে নেতাকর্মীরা তাদের লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে মারে। এসময় বিক্ষুব্ধ নেতাকর্মীরা কয়েকটি গাড়ি ভাঙচুর করে। বহুদিনের মধ্যে এটিই ছিল বিএনপির আন্দোলনের বড় দৃশ্য। এ ঘটনায় অনেকের নামে মামলা হয়।

খালেদা জিয়ার আপিল খারিজ, মুক্তি অনিশ্চয়তায় গত ১২ ডিসেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৬ সদস্যের বেঞ্চ আবেদন খারিজ করেন। এর পর থেকেই খালেদা জিয়ার মুক্তি নিয়ে অনিশ্চয়তা দেখছে বিএনপি। এখন দলটি আন্দোলনের হুমকি দিচ্ছেন। তবে এখনও কিছুই করতে পারেনি তারা।

আ’লীগের কাউন্সিলে যায়নি বিএনপি ও ঐক্যফ্রন্ট আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলে বিএনপিকে আমন্ত্রণ জানানো হয়েছে। গত ১৯ ডিসেম্বর বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির সদস্য জিয়াউদ্দিন আহমেদ শিপুর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল সম্মেলনের আমন্ত্রণপত্র নিয়ে যান গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে। এসময় আমন্ত্রণপত্র গ্রহণ করেন বিএনপির কেন্দ্রীয় সহ তথ্য বিষয়ক সম্পাদক রিয়াউদ্দিন নসু। আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলে আমন্ত্রণ পেলেও যাননি জায়নি বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট নেতারা।