আজকের সেরা

সাতক্ষীরার কৃতি সন্তান ইউসুফ হারুন জনপ্রশাসন সচিব হলেন

By Daily Satkhira

December 30, 2019

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরার কৃতি সন্তান ইউসুফ হারুনকে সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়সহ পাঁচ মন্ত্রণালয়ে নতুন সচিব নিয়োগ দিয়ে আজ সোমবার (৩০ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এই সংক্রান্ত দু’টি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে গত ৪ অগাস্ট ২০১৯ তারিখে সরকারের পূর্ণ সচিব হন সাতক্ষীরার কৃতি সন্তান শেখ ইউসুফ হারুণ। তিনি স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।তিনি সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার দরগাপুর গ্রামের সন্তান। উল্লেখ্য, জনপ্রশাসনে ৮৬ ব্যাচের কর্মকর্তা শেখ হারুন একজন সৎ এবং দক্ষ আমলা হিসেবে পরিচিত। তিনি দীর্ঘদিন সরকারের জনপ্রশাসনের অত্যন্ত গুরুত্ত্বপূর্ণ বিভাগ এপিডি অনুবিভাগ এর অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এপিডি শাখা থেকেই ক্যাডার কর্মকর্তাদের পদায়ন, বদলি, পদোন্নতিসহ সব ধরনের কার্যক্রমের প্রক্রিয়া সম্পন্ন হয়। সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) বৈঠকেও উপস্থিত থাকেন এপিডি। যদিও তিনি এসএসবির সদস্য নন, কিন্তু তাকে এর প্রস্তাব-সিদ্ধান্তসহ সব নথিপত্র সংরক্ষণ ও সাচিবিক দায়িত্ব পালন করতে হয়। এসএসবিকে সবকিছু বুঝিয়ে দিতে হয় তাকে। এসব কারণে প্রশাসনে গুরুত্বপূর্ণ পদ হিসেবে বিবেচিত এপিডি। শেখ ইউসুফ হারুন এর আগে প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক-১ (অতিরিক্ত সচিব), ঢাকা ও গোপালগঞ্জ জেলার জেলা প্রশাসকসহ বিভিন্ন গুরুত্ত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। গত ২৬ জুন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে তাকে পদায়ন করা হয়েছিল।

আজ জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. তমিজুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব হিসেবে এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমানকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

অন্য এক প্রজ্ঞাপনে সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ), বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)-এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আলী নূরকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নাল বারীকে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এবং জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. নুরুল ইসলামকে ধর্ম মন্ত্রণালয়ের সচিব হিসেবে বদলি করা হয়েছে।