আন্তর্জাতিক

ভারতে প্রথম প্রতিরক্ষাপ্রধান বিপিন রাওয়াত

By Daily Satkhira

December 31, 2019

বিদেশের খবর: ভারতের বিদায়ী সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতকে দেশটির প্রথম প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মঙ্গলবার সেনাপ্রধান পদ থেকে অবসরে যাচ্ছেন তিনি। এর আগের দিন সোমবার তাকে ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ হিসেবে নিযুক্ত করলো নয়া দিল্লি।

গত আগস্ট মাসে ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেনা, নৌ ও বিমান বাহিনীর মধ্যে সমন্বয় সাধনের জন্য নতুন এ পদ সৃষ্টির ঘোষণা দিয়েছিলেন।

গত সপ্তাহে সিডিএসের দায়িত্ব ও কর্তব্য জানিয়ে গেজেট প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, চার তারকা জেনারেল পদমর্যাদার কাউকে প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হবে। নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করতে পারবেন তিনি। তিন বাহিনীর প্রধানরাও এখন থেকে এ প্রতিরক্ষা প্রধানের কাছে জবাবদিহি করবেন।

ভারতে বাহিনী প্রধানদের চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৬২। তবে চিফ অব ডিফেন্স স্টাফের ক্ষেত্রে তা ৬৫ বছর কিংবা নিয়োগের দিন থেকে সর্বোচ্চ তিন বছর করা হয়েছে। বাহিনী প্রধানরা তার আওতাধীন থাকলেও প্রতিরক্ষা প্রধান তাদের সমান বেতন পাবেন।

বিপিন রাওয়াত সিমলার সেন্ট অ্যাডওয়ার্ড স্কুলে পড়াশোনার পর খড়কভাসলার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি ও দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির প্রশিক্ষণ নেন। এরপর ভারতীয় সেনাবাহিনীর গোর্খা রেজিমেন্টে যোগ দেন তিনি। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেন বিপিন। সূত্র: এনডিটিভি