খেলা

গত দশ বছরের সেরা ওয়ানডে একাদশে সাকিব

By Daily Satkhira

January 01, 2020

খেলার খবর: ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন অ্যালমানাকের দশকসেরা ওয়ানডে একাদশে জায়গা হয়েছে সাকিব আল হাসানের। জুয়াড়ির প্রস্তাব গোপন করে দুই বছর নিষিদ্ধ থাকলেও দশকের অন্যতম সেরা ক্রিকেটার তিনি। তাই পারফরম্যান্সের ভিত্তিতে তাকে দশকসেরা ওয়ানডে একাদশে জায়গা দিয়েছে ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো।

এই দশকে শুধু অলরাউন্ডার হিসেবেই নয়। ধীরে ধীরে বাংলাদেশকে ক্রিকেটের নতুন পাওয়ার হাউজ হিসেবে গড়ে তুলতে তার ভূমিকা অসামান্য। রানের পাশাপাশি দলের প্রয়োজনে উইকেট নিয়ে ভারসাম্য রেখেছেন। এই সময়ে ৩৮.৮৭ গড়ে তিনি রান করেছেন ৪ হাজার ২৭৬। বল হাতে ৩০.১৫ গড়ে নিয়েছেন ১৭৭ উইকেট! তাই তার এই একাদশে জায়গা হয়েছে অলরাউন্ডার হিসেবেই। একাদশে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে থাকা ইমরান তাহিরের চেয়েও তার উইকেট সংখ্যা বেশি। তাহির নিয়েছেন ১৭৩টি উইকেট।

ওয়ানডে এই একাদশটি গড়া হয়েছে ৬টি বিভিন্ন দেশ থেকে আসা ক্রিকেটারের সমন্বয়ে। এরা হলেন- হাশিম আমলা, রোহিত শর্মা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, রস টেলর, মহেন্দ্র সিং ধোনি, ট্রেন্ট বোল্ট, মিচেল স্টার্ক, লাসিথ মালিঙ্গা ও ইমরান তাহির।

ক্রিকইনফোর দশকসেরা টেস্ট একাদশে অবশ্য বাংলাদেশের কারো জায়গা হয়নি। এই দলে রয়েছেন অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, বেন স্টোকস, এবি ডি ভিলিয়ার্স, রবীচন্দ্রন অশ্বিন, জেমস অ্যান্ডারসন, ডেল স্টেইন ও রঙ্গনা হেরাথ।

টি-টোয়েন্টি একাদশেও একই চিত্র। তবে এতে ক্যারিবীয়দের ছড়াছাড়ি। একাদশে আছেন- ক্রিস গেইল, সুনীল নারিন, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, মহেন্দ্র সিং ধোনি, কিয়েরন পোলার্ড, আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভো, রশিদ খান, লাসিথ মালিঙ্গা ও জসপ্রীত বুমরা।