খেলা

ক্যারিবীয়ানদের জয়ে বিশ্বকাপের পথে বাংলাদেশ!

By Daily Satkhira

April 09, 2017

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশকে টপকে র‍্যাংকিংয়ে সাতে উঠার সুযোগ হাত ছাড়া হয়ে গেল সাবেক বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তানের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়িইটওয়াস করতে পারলেই সাত নম্বর র‍্যাংকিংটা নিজেদের করে নিতো তারা। কিন্তু প্রথম ম্যাচেই হেরে যাওয়ায় পাকিস্তানের সেই স্বপ্ন ভেস্তে গেছে। এবং সরাসরি ২০১৯ বিশ্বকাপে জায়গা করে নেয়ার পথে আরও এগিয়ে গেছে টাইগাররা।

সফরকারী পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দুর্দান্ত জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। তাদের ক্রিকেট ইতিহাসে এ প্রথম ৩০০ রান তাড়া করে জিতল ক্যারিবিয়ানরা। রেকর্ড গড়া এ জয়ে ক্যারিবীয়রা যতটা খুশি, তার চেয়েও বেশি খুশি বাংলাদেশ! কারণ, ক্যারিবীয়দের এ জয়ের মধ্যদিয়ে নিশ্চিত হয়েছে, এ সিরিজে অন্তত আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে পাকিস্তান বাংলাদেশকে টপকে যেতে পারছে না।

আইসিসি র‌্যাংকিংয়ের সাত, আট ও নয়ের পরিবর্তনের আশঙ্কা আছে এ সিরিজে। তবে নবম স্থানে থাকা ক্যারিবীয়রা প্রথম ম্যাচ জিতে যাওয়ায় টিকে গেল বাংলাদেশের সপ্তম স্থান। এ মুহূর্তে মাশরাফিদের রেটিং পয়েন্ট ৯২, আর অষ্টম স্থানে থাকা পাকিস্তানের ৮৯। সিরিজের তিনটি ম্যাচই জিতলে পাকিস্তানের রেটিং পয়েন্ট হয়ে যেত বাংলাদেশের সমান; এমনকি ভগ্নাংশের ব্যবধানে সাতেও উঠে যেত তারা।

কিন্তু প্রথম ম্যাচ হেরে যাওয়ায় পাকিস্তানের সামনে সেই সুযোগ আর নেই। সিরিজের শেষ দুটি ম্যাচে জিতলেও সরফরাজদের পয়েন্ট হবে ৯১। বিশ্বকাপ খেলার জন্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেরা আটে থাকার যে বাধ্যবাধকতা আছে, তাতে আপাতত নিরাপদ অবস্থানেই থাকল বাংলাদেশ।

ধারাবাহিক ব্যর্থতায় দু’বারের বিশ্বচ্যাম্পিয়নদের ক্রিকেট অস্তিত্ব এখন হুমকির মুখে। ঘরের মাঠে ওয়ানডে সিরিজ জিতে এবার ঘুরে দাঁড়ানোর সুযোগ উইন্ডিজের। বর্তমানে র‌্যাংকিংয়ে নয় নম্বরে থাকা ক্যারিবীয়রা যদি এখন পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারে, তাহলে দু’দলের রেটিং পয়েন্ট হবে সমান । কিন্তু ভগ্নাংশে এগিয়ে থাকায় সরফরাজদের ৯-এ নামিয়ে উইন্ডিজ উঠে যাবে আট নম্বরে। চলে যাবে সরাসরি বিশ্বকাপ খেলার সেফ জোনে।

উল্লেখ্য, র‌্যাঙ্কিং নিয়ে মাথাব্যথার এত কারণ হলো- ২০১৯ বিশ্বকাপে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের অন্য সাত শীর্ষ দল সরাসরি অংশ নেবে। এর জন্য চলতি বছরের ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত সময়সীমা নির্ধারণ করা হয়েছে। দশ দলের টুর্নামেন্টের বাকি দুটি দল বাছাইপর্বের বাধা পেরিয়ে চূড়ান্ত পর্বে জায়গা করে নেবে। র‌্যাঙ্কিংয়ের যেই অবস্থা তাতে করে মনে হচ্ছে- বাংলাদেশ, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্য হতে দুটি দেশ সরাসরি বিশ্বকাপে জায়গা পাবে। অন্য একটিকে খেলতে হবে বাছাইপর্ব।